Breaking News

Demonetisation

নোট বাতিল নিয়ে সুপ্রিম কোর্টে ভুল তথ্য দিয়েছে কেন্দ্র? প্রাক্তন RBI কর্তার দাবিতে চাঞ্চল্য

সোমবারই নোট বাতিলের সিদ্ধান্তকে আইনত বৈধ বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

Board was ‘never in the loop’ about demonetisation, said an official of RBI। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:January 3, 2023 4:44 pm
  • Updated:January 3, 2023 4:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবারই সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ জানিয়ে দিয়েছে নোট বাতিলের (Demonetisation) সিদ্ধান্ত আইনত বৈধ ছিল। নোটবন্দি বিরোধী যাবতীয় মামলা খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। কিন্তু এহেন পরিস্থিতিতে বিস্ফোরক দাবি করলেন রিজার্ভ ব্যাংকের (RBI) এক আধিকারিক। নামপ্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তির দাবি, কেন্দ্র আরবিআইয়ের সঙ্গে ছ’মাস ধরে আলোচনার পরেই নোটবন্দির সিদ্ধান্ত নেওয়ার দাবি করলেও এই ধরনের পদক্ষেপের কোনও খবরই কেন্দ্রীয় ব্যাংকের কাছে ছিল না।

ঠিক কী দাবি ওই আধিকারিকের? এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় ওই আধিকারিক জানিয়েছেন, ”বলা হয়েছে, সরকার আরবিআইয়ের সঙ্গে ৬ মাস ধরে আলোচনা চালিয়েছিল। কিন্তু আরবিআইয়ের বোর্ড কিছুই জানত না। হয়তো আরবিআইয়ের এক বা দু’জন জানতে পারেন। হঠাৎই এক-আধ ঘণ্টা আগে আপনাকে একটি নোটিস ধরিয়ে বলা হয় বৈঠক হবে। এমনকী, এজেন্ডা কী তাও জানানো হয়নি।”

[আরও পড়ুন: আপাতত স্থগিত অমিত শাহের বঙ্গ সফর, অনিশ্চিত মোদির সভাও]

তিনি আরও দাবি করেছেন, ২ হাজার টাকার নোট আনা হবে একথা নোটবন্দির ৬ মাস আগে ২০১৬ সালের মে মাসে বলা হয়েছিল। কিন্তু জুলাই ও আগস্টের বৈঠকে ৫০০ ও ১ হাজার টাকার নোটবাতিলের বিষয়ে কোনও আলোচনাই করা হয়নি। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, তাহলে কি সুপ্রিম কোর্টে ভুল তথ্য দিয়েছে কেন্দ্র?

উল্লেখ্য, নোট বাতিল সংক্রান্ত ৫৮টি মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। গত কয়েক মাসে ধরে যার শুনানি চলছিল বিচাপতি আবদুল নাজিরের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে। সোমবার সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, কেন্দ্রীয় সরকারের আর্থিক কোনও সিদ্ধান্তকে পালটে দেওয়া যায় না। এমনকী কীভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা বিবেচনা করেও কেন্দ্রের সিদ্ধান্ত বদলানো যায় না। এছাড়াও রিজার্ভ ব্যাংকের সঙ্গে আলোচনার পরেই যে সিদ্ধান্ত নেয় কেন্দ্র, তাও জানিয়েছেন বিচারপতিরা।

[আরও পড়ুন: পৃথিবীর সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে মহিলা সেনাকর্তা, সিয়াচেনে ইতিহাস ক্যাপ্টেন শিবা চৌহানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ