BREAKING NEWS

৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

বিলগ্নিকরণের পথে BPCL, বিক্রি হবে নুমলিগড় রিফাইনারি লিমিটেড

Published by: Monishankar Choudhury |    Posted: March 3, 2021 12:32 pm|    Updated: March 3, 2021 12:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড পরিস্থিতিতে ব্যাপক ধাক্কা খেয়েছে ভারতীয় অর্থনীতি। মহামারীর প্রকোপ ঠেকাতে যে পরিমাণ খরচ হয়েছে, তাতে প্রবল টান পড়েছে সরকারি কোষাগারে। সেই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে এবার ভারত পেট্রোলিয়াম কার্পোরেশন লিমিটেড (BPCL) বিলগ্নিকরণের পথে কেন্দ্র।

[আরও পড়ুন: করোনা টিকাকরণের সার্টিফিকেটে কেন মোদির ছবি? নির্বাচন কমিশনে যাচ্ছে তৃণমূল]

মন্দার মার ও করোনার ধাক্কায় ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করতে বেসরকারিকরণ এবং বিদেশি বিনিয়োগেই ভরসা রেখেছে মোদি সরকার। ফলে রীতিমতো ধুঁকতে থাকা একাধিক রাষ্ট্রায়ত্ব সংস্থা ও ব্যাংক যে বেসরকারি হাতে যেতে চলেছে তা স্পষ্ট। সোমবার সেই পথে হেঁটেই নুমলিগড় রিফাইনারি লিমিটেডে (Numaligarh refinery- NRL) তাদের ৬১.৬৫ শতাংশ অংশীদারিত্ব ৯৮৭৫ কোটি টাকায় বিক্রি করার অনুমতি দিয়েছে BPCL৷ বাজারে এই খবর চাউর হতেই শেয়ার বাজারে সংস্থার শেয়ারের দাম রেকর্ড বৃদ্ধি পেয়েছে৷ বম্বে স্টক এক্সচেঞ্জে ভারত পেট্রোলিয়ামের শেয়ার ৪.২ শতাংশ বৃদ্ধির সঙ্গে ৪৭৪.৫০ টাকায় খুলেছিল৷ এরপর তা বেড়ে ৪৮২.৪০ টাকা হয়ে যায়, যা গত ৫২ সপ্তাহে সবচেয়ে বেশি৷ মঙ্গলবার সংস্থার স্টক ৩.২৪ শতাংশ বৃদ্ধির সঙ্গে ৪৭০ টাকা প্রতি শেয়ার পর্যন্ত হয়ে গিয়েছে ৷

বিশ্লেষকদের মতে, প্রত্যাশামতোই পদক্ষেপ করেছে সরকার। কারণ লোকসানে চলা রাষ্ট্রায়ত্ব সংস্থাগুলির জন্য আর টাকা ঢালতে রাজি নয় কেন্দ্র। গত ফেব্রুয়ারি মাসে পেশ হওয়া সাধারণ বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছিলেন, বেসরকারিকরণ করা হচ্ছে দুটি ব্যাংকের। এয়ার ইন্ডিয়া ও পবনহংসেরও বেসরকারিকরণ হবে বলে জানান তিনি। দেশের বেশ কয়েকটি বড় বন্দর এবার বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। জাহাজ সারাই শিল্প তৈরি করা হবে। জাপান থেকে পুরনো জাহাজ এনে সারিয়ে তোলা হবে। কেন্দ্রে এই বেসরকারিকরণের বিরোধিতায় সরব বিরোধীরা। তাঁদের অভিযোগ, দেশের জাতীয় সম্পদ সম্পূর্ণ বিক্রি করে দিতে চাইছে এই সরকার।

[আরও পড়ুন: কর কমাতে পারে কেন্দ্র, পাঁচ রাজ্যের ভোটের মুখেই পেট্রোপণ্যের দাম কমার সম্ভাবনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement