Advertisement
Advertisement
Missile

ব্রহ্মস মিসাইলের প্রচণ্ড আঘাতে ডুবল জাহাজ, ইউক্রেন যুদ্ধের আবহে শক্তি প্রদর্শন ভারতের

ঘণ্টায় ৩ হাজার কিলোমিটার বেগে আঘাত হানে মিসাইলটি।

BrahMos Missile Creates Hole On Ship During Indian Navy's Successful Test Firing | Sangbad Pratidin
Published by: Monishankar Choudhury
  • Posted:April 20, 2022 6:37 pm
  • Updated:April 20, 2022 7:07 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে ফের অত্যাধুনিক ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের (BrahMos Cruise Missile) সফল উৎক্ষেপণ করল ভারতীয় নৌসেনা ও বিমানবাহিনী। গতকাল অর্থাৎ মঙ্গলবার দু’টি ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ হয় আন্দামান ও নিকোবর সংলগ্ন জলরাশিতে।

[আরও পড়ুন: ‘লাউডস্পিকার বাজাতে হলে অনুমতি নিন’, এবার মসজিদগুলিকে অনুরোধ মুসলিম সংগঠনেরই]

নৌসেনা জানিয়েছে, এদিন যুদ্ধজাহাজ আইএনএস দিল্লি থেকে একটি ব্রহ্মস মিসাইল ছোঁড়া হয়। উৎক্ষেপণের পর পূর্বনির্ধারিত গতিপথ মোতাবেক একটি বাতিল জাহাজে আছড়ে পড়ে ক্ষেপণাস্ত্রটি। অত্যাধুনিক ওই হাতিয়ারের অভিঘাত এতটাই বেশি ছিল যে লক্ষ্যবস্তুটিতে অর্থাৎ জাহাজটির দেহে বিরাট গর্ত তৈরি হয়। এক বিবৃতিতে নৌসেনা জানায়, “ফ্রিগেট আইএনএস দিল্লি থেকে ব্রহ্মস মিসাইলের সফল উৎক্ষেপণ করা হয়েছে। ৩ হাজার কিলোমিটার প্রতিঘণ্টা বেগে নির্ধারিত লক্ষ্য একটি বাতিল জাহাজে আছড়ে পড়ে মিসাইলটি। প্রচণ্ড গতির জন্য এই ক্ষেপণাস্ত্রটিকে সহজে ঘায়েল করতে পারে না এয়ার ডিফেন্স সিস্টেমগুলি।”

এদিকে, একইদিনে এবং একই লক্ষ্যে ব্রহ্মস মিসাইল ছোঁড়ে ভারতীয় বায়ুসেনার একটি সুখোই-৩০এমকেআই যুদ্ধবিমান। সাফল্যের সঙ্গে নির্ধারিত লক্ষ্যে আঘাত হানে ওই ক্ষেপণাস্ত্রটিও। ওয়ারহেড না থাকলেও দু’টি ক্ষেপণাস্ত্রের প্রচণ্ড আঘাতে ডুবে যায় জাহাজটি। এক বিবৃতিতে বায়ুসেনা জানিয়েছে, নৌসেনার সঙ্গে যৌথভাবে এই পরীক্ষা চালান হয়েছে। ব্রহ্মসকে বিশ্বের অন্যতম সেরা সুপারসনিক ক্ষেপণাস্ত্র মনে করা হয়। যার নামকরণ করা হয়েছে ভারতের ব্রহ্মপুত্র এবং রাশিয়ার মস্কোভা নদীর নামে। শব্দের তুলনায় প্রায় ৩ গুণ দ্রুত গতিতে ছুটে যাওয়া এই ক্ষেপণাস্ত্রটি শুধুমাত্র বিশ্বের দ্রুততম সুপারসনিক ক্রুজ মিসাইলই নয়, এর উচ্চ গতির কারণে এটিকে রাডারও ধরতে অক্ষম।

[আরও পড়ুন: মার্কিন হুমকির পরোয়া না করেই রাশিয়া থেকে দ্বিগুণ পরিমাণ তেল আমদানি করছে ভারত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ