BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

ব্রহ্মস-এর আওতায় ইসলামাবাদ, ভারতীয় ক্রুজ মিসাইলের আতঙ্কে পাকিস্তান

Published by: Monishankar Choudhury |    Posted: July 9, 2019 10:13 am|    Updated: July 10, 2019 11:14 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার অত্যাধুনিক ক্রুজ মিসাইল ব্রহ্মসের আওতায় পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ। যুদ্ধ বাঁধলে, নির্দেশ পাওয়া মাত্রই এই ঘাতক ক্ষেপণাস্ত্র আছড়ে পড়বে ওই শহরের উপর।

[আরও পড়ুন: কাশ্মীর নিয়ে রাষ্ট্রসংঘের রিপোর্ট মিথ্যা ও উদ্দেশ্যপ্রণোদিত, তোপ ভারতের]

‘ব্রহ্মস এরোস্পেস’-এর সিইও সুধীর কুমার মিশ্র জানিয়ছেন, ৫০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের আরও আধুনিক সংস্করণ তৈরি। দুরদর্শনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি আরও জানান, যেহেতু ভারত এখন আন্তর্জাতিক সামরিক সংগঠন ‘মিসাইল টেকনলজি কন্ট্রোল রেজিম’-এর (এমটিসিআর) সদস্য, তাই এই মিসাইলের পাল্লা আরও বাড়ানো যেতে পারে। উল্লেখ্য, বিশ্বের দ্রুততম সুপারসনিক ক্রুজ মিসাইল হচ্ছে ব্রহ্মস। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি এই ক্ষেপণাস্ত্রটির গতি শব্দের প্রায় তিনগুণ বেশি। মিশ্র আরও জানান, ভারতই বিশ্বের প্রথম দেশ যে যুদ্ধজাহাজ থেকে দুরপাল্লার মিসাইল ছোড়ার প্রযুক্তি আয়ত্ত করেছে। উল্লেখ্য, ভারতীয় বায়ুসেনার অত্যাধুনিক সুখোই-৩০ এমকেআই যুদ্ধবিমানে জুড়ে দেওয়া হয়েছে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। শত্রু বিমানের হামলা রুখতে এবং যুদ্ধ পরিস্থিতির সময় যাতে এক মুহূর্তও দেরি না হয় সেজন্য সুখোই-এর স্কেয়াড্রনগুলিকে চূড়ান্তভাবে তৈরি রাখা হচ্ছে। এর ফলে সুখোইয়ের মারণক্ষমতা কয়েকগুণ বেড়ে যাবে।

উল্লেখ্য, ব্রহ্মসের রেঞ্জ বৃদ্ধিতে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ এই ক্ষেপণাস্ত্রের আওতায় চলে এসেছে। পাঞ্জাবের জলন্ধর শহর থেকে ইসলামাবাদের দুরত্ব প্রায় ৩৫৩ কিলোমিটার। ফলে সহজেই জলন্ধরের সামরিক ঘাঁটি থেকে হামলা চালাতে পারবে ভারত। শুধু তাই নয়, অত্যাধুনিক বিমানবাহী রণতরীগুলিরও যম ব্রহ্মস। সুধীর কুমার মিশ্র জানিয়েছেন, সমুদ্রে ৩০০ থেকে ৪০০ কিলোমিটার পর্যন্ত যেকোনও জাহাজ মুহূর্তে ধ্বংস করে দিতে পারে ব্রহ্মস। এমনকি ‘এয়ারক্রাফট ক্যরিয়ার কিলার’ হিসেবে নৌসেনা ও বায়ুসেনার অত্যন্ত পছন্দের এই মিসাইলটি। প্রচন্ড গতি ও উন্নত ট্র্যাকিং উপকরণ থাকায় এই ক্ষেপণাস্ত্রকে আটকাতে সক্ষম নয় মিসাইল ডিফেন্স সিস্টেমগুলিও। সব মিলিয়ে যুদ্ধের সমীকরণ পালটে দেবে ব্রহ্মস। 

       [আরও পড়ুন: মুহূর্তে পুড়ে খাক হবে শত্রুসেনা, সুখোই-ব্রহ্মসের যুগলবন্দিতে অপ্রতিরোধ্য ভারত]                     

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement