BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাধারণতন্ত্র দিবসে BSF-এর ভিডিওয় ব্রাত্য বাংলা! প্রতিবাদের ঝড় সোশ্যাল মিডিয়ায়

Published by: Biswadip Dey |    Posted: January 27, 2022 2:15 pm|    Updated: January 27, 2022 2:25 pm

BSF releases a video commemorating our Republic Day, sparks controversy। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসে (Republic Day 2022) বিএসএফের (BSF) পোস্ট করা একটি ভিডিও ঘিরে বিতর্ক তুঙ্গে। অভিযোগ, তাদের ভ্যারিফায়েড পেজ থেকে শেয়ার করা ওই ভিডিওয় দেশের বিভিন্ন প্রধান ভাষার ব্যবহার করা হলেও উপেক্ষিত বাংলা। কেন বাংলাকে বাদ দেওয়া হল সেই প্রশ্ন তুলছেন নেটিজেনরা।

ভিডিওয় দেখা গিয়েছে ছত্তিশগড়, পাঞ্জাব, রাজস্থান, গুজরাট, ওড়িশা, অসম, জম্মু ও কাশ্মীরের মতো রাজ্যের বিএসএফ কর্মীরা সকলকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা জানাচ্ছেন। এমনকী, একই রাজ্যের একাধিক অঞ্চলকেও দেখানো হয়েছে। কিন্তু এই ভিডিওয় পশ্চিমবঙ্গ ব্রাত্যই থেকে গিয়েছে। তবে পশ্চিমবঙ্গের পরিবর্তে দেখানো হয়েছে এক ‘কাল্পনিক’ রাজ্যকে, যার নাম উত্তরবঙ্গ। এবং সেখানেও বাংলায় কোনও শুভেচ্ছাবার্তা শোনা যায়নি।

[আরও পড়ুন: কারখানা খোলার দাবিতে কাঁকিনাড়ায় রেল অবরোধ, বিপাকে নিত্যযাত্রীরা]

স্বাভাবিক ভাবেই বিতর্ক দানা বেঁধেছে ভিডিওকে ঘিরে। প্রশ্ন উঠেছে, কেন বাংলা ভাষা ও পশ্চিমবঙ্গকে এভাবে ব্রাত্য করে রাখা হল। পরিবর্তে উত্তরবঙ্গকে আলাদা রাজ্য হিসেবে দেখানো হল? ক্ষুব্ধ নেটিজেনরা জানিয়েছেন, এই ভুল সংশোধন করুক বিএসএফ।

উল্লেখ্য, গতকাল দেশজুড়ে মহাসমারোহে পালিত হয়েছে সাধারণতন্ত্র দিবস। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের ইতিহাসে ২৬ জানুয়ারি দিনটির গুরুত্ব অপরিসীম। এই দিনেই কার্যকর হয়েছিল ভারতের সংবিধান। যদিও ডিসেম্বরেই সংবিধান গৃহীত হয়েছিল, কিন্তু এই দিনেই তা কার্যকর করা হয়েছিল। সেই কারণেই এই দিনেই পালিত হয় সাধারণতন্ত্র দিবস। 

বুধবার দিল্লির বিজয় চকে কোভিডবিধি মেনেইরাজপথে কুচকাওয়াজ ও শোভাযাত্রা হয়। পাশাপাশি রাজ্যগুলিও আলাদা করে পালন করেছে সাধারণতন্ত্র দিবস। প্রধানমন্ত্রী থেকে শুরু করে দেশের শীর্ষস্থানীয় ব্যক্তিত্বরা শুভেচ্ছা জানিয়েছিলেন দেশবাসীকে। সেই সঙ্গে অনেকেই শেয়ার করেছেন ভিডিও। কিন্তু এবার বিসএফের শেয়ার করা এই ভিডিওকে ঘিরে তুঙ্গে উঠল বিতর্ক। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও বিএসএফ এই বিষয়ে কোনও বিবৃতি দেয়নি। 

[আরও পড়ুন: ‘তালিবান মনে করে আমার শরীরটাও ওদের’, বিস্ফোরক দাবি একমাত্র আফগান পর্ন তারকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে