২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভুল করে ভারতে ঢুকে দিশাহারা, কান্নায় অস্থির পাক শিশু, ঘরে ফেরাল মানবিক BSF

Published by: Kishore Ghosh |    Posted: July 2, 2022 2:35 pm|    Updated: July 2, 2022 5:13 pm

BSF Reunite a 3-Year-Old Pakistan Boy Found At Border With Family | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বারোমাসের অধিকাংশ দিন যুদ্ধ-বন্দুক-গোলা-বারুদের সঙ্গে ঘর করেন তাঁরা। ফলে মানবিক সত্ত্বার দিকটা থেকে যায় আড়ালেই। যেহেতু সীমান্তে পাহারা দেওয়া মানেই শত্রুপক্ষের আক্রমণের ভয়। বাধ্য হয়ে কঠিন সিদ্ধান্ত নিতে হয়। কিন্তু মাঝেমাঝে অন্য ঘটনাও ঘটে। তেমনই এক ঘটনায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (Border Security Force) মানবিক রূপ দেখল ভারত-পাকিস্তান (India and Paikistan) দুই দেশ। শুক্রবার পাঞ্জাব সীমান্ত ডিঙিয়ে পাকিস্তানের তিন বছরের এক শিশু ভুল করে ঢুকে পড়ে ভারতীয় ভূখণ্ডে। বিষয়টি বুঝতে পেরে দ্রুত পাকিস্তানের রেঞ্জারদের সঙ্গে কথা বলে তাকে পরিবারের কাছে ফিরিয়ে দেয় বিএসএফ (BSF)।

তখন সন্ধে ৭টা বেজে ১৫ মিনিট। ফিরোজপুর সেক্টরে ১৮২ নম্বর ব্যাটলিয়নের সীমন্তরক্ষী বাহিনীর জওয়ানরা টহল দিচ্ছিলেন সীমান্তে। তারাই খেয়াল করেন, সীমান্তের ভারতীয় ভূখণ্ডে দাঁড়িয়ে কান্নাকাটি করছে বছর তিনেকের এক শিশু। জওয়ানরা বুঝতে পারেন, শিশুটি পাকিস্তানের বাসিন্দা। কোনওভাবে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছে সে।

[আরও পড়ুন: গণধর্ষণের জেরে অন্তঃসত্ত্বা মহিলা, গর্ভপাত করাতে বেধড়ক মারধর! ফের কাঠগড়ায় যোগীরাজ্য]

এরপরেই দ্রুত ব্যবস্থা নেন বিএসএফ জওয়ানরা। পাকিস্তানি রেঞ্জারদের সঙ্গে যোগাযোগ করেন, যাতে করে দুই দেশের সীমান্ত আইন অনুযায়ী ফ্ল্যাগ মিটিং করে শিশুটিকে ফিরিয়ে দেওয়া যায়। সেই মতোই কাজ এগোয়। শেষ পর্যন্ত রাত ৯টা বেজে ৪৫ মিনিটে যাবতীয় আইন মেনে পাকিস্তানি রেঞ্জারদের হাতে তুলে দেওয়া হয় তিন বছরের ওই শিশুটিকে।

[আরও পড়ুন: উদয়পুর হত্যাকাণ্ডের ধৃতকে মালা পরিয়েছিলেন বিজেপি নেতা! ছবি ঘিরে শুরু বিতর্ক]

উল্লেখ্য, একের পর এক ঘটনায় দুই দেশের সম্পর্ক তলানিতে। ক’দিন আগে অমৃতসরের (Amritsar) কাছে সীমান্তে ডিঙোনোর চেষ্টা করে এক পাক অনুপ্রবেশকারী। বিএসএফ (BSF)-র গুলিতে নিহত হয় ওই অনুপ্রবেশকারী (Pakistani Intruder)। সম্প্রতি বিজেপি নেত্রী নূপুর শর্মার বক্তব্য সমর্থন করা এক ব্যক্তিকে হত্যা করা হয় রাজস্থানে। ওই ঘটনায় গ্রেপ্তার দুই যুবকের পাকিস্তান যোগ সরগরম দেশ। এমন অবস্থায় বিএসএফের এই পদক্ষেপ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। অন্যদিকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর মানবিক পদক্ষেপের প্রশংসায় পঞ্চমুখ দুই দেশের সাধারণ মানুষ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে