১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সংকট বাড়ছে গেহলটের! ‘বিএসপি’র ৬ বিধায়ককে কংগ্রেস বিরোধিতার নির্দেশ মায়াবতীর

Published by: Subhajit Mandal |    Posted: July 27, 2020 9:33 am|    Updated: July 27, 2020 9:58 am

BSP issued a whip to its MLAs in Rajasthan to vote against Congress

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজস্থানে অশোক গেহলট (Ashok Gehlot) সরকারের উপর নতুন সংকট। আস্থাভোট হলে ৬ বিধায়ককে কংগ্রেসের বিরুদ্ধে ভোট দেওয়ার নির্দেশ দিয়ে হুইপ জারি করল মায়াবতীর বহুজন সমাজ পার্টি। ওই ৬ বিধায়ক মায়াবতীর দল বিএসপির টিকিটে জিতে এসেছিলেন। পরে কংগ্রেসে যোগ দেন তাঁরা। তবে, এদের উপর বিএসপির হুইপ লাগু হবে কিনা সেটা বিতর্কিত বিষয়।

২০১৮ বিধানসভা নির্বাচনে ওই ৬ বিধায়ক বিএসপির (BSP) টিকিটে জিতে এসেছিলেন। বিজেপিকে ক্ষমতা থেকে দূরে রাখার স্বার্থে সেসময় মায়াবতী (Mayawati) কংগ্রেস সরকারকে সমর্থনের কথা ঘোষণা করেন। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই তাঁরা কংগ্রেসে যোগদান করেন। মায়াবতী গেহলটের বিরুদ্ধে দল ভাঙানোর অভিযোগ আনেন। বিজেপি ওই বিধায়কদের বিধায়ক পদ বাতিলের দাবি জানায়। কিন্তু রাজস্থান বিধানসভার স্পিকার সি পি যোশী (CP Joshi) সেই আবেদন গ্রহণ করেননি। এখনও পর্যন্ত তাঁদের বিধায়কপদ বাতিল হয়নি। বিএসপি বিধায়কের যুক্তি, কোনও দলের দুই-তৃতীয়াংশ বিধায়ক একসঙ্গে দলত্যাগ করলে তাঁদের বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন কার্যকর হয় না।

[আরও পড়ুন: কলকাতা-সহ তিন শহরে তৈরি করোনা পরীক্ষাকেন্দ্র, উদ্বোধনে মোদির সঙ্গে হাজির থাকবেন মমতাও]

এই বিষয়টি নিয়ে এরপর দীর্ঘদিন আর জলঘোলা করেননি মায়াবতী। কিন্তু এখন গেহলট সরকার চাপে। সুযোগ বুঝে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী আবার জেগে উঠেছেন। ওই ৬ বিধায়কের বিধায়ক পদ বাতিলের দাবিতে জয়পুর হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি। বিএসপির সর্বভারতীয় সচিব সতীশ মিশ্র আবার দলীয় বিধায়কদের হুইপ জারি করে গেহলট সরকারের বিরোধিতার নির্দেশ দিয়েছেন। স্পিকারকে চিঠি লিখে তাঁরা জানিয়েছেন, হুইপ না মানলে ওই বিধায়কদের বিধায়ক পদ যেন বাতিল করা হয়। কংগ্রেস মায়াবতীর এই ‘নাটক’কে গুরুত্ব দিতে না চাইলেও সংকটের সময় ‘উটকো’ ঝামেলা নিয়ে চাপে তাঁরাও। কারণ, আপাতত গেহলটের কাছে মোট ১০২ জন বিধায়কের সমর্থন আছে। যা সংখ্যাগরিষ্ঠতার থেকে সামান্য বেশি। এর মধ্যে কোনও কারণে ওই ৬ বিধায়কের বিধায়ক পদ বাতিল হলে, সমস্যা বাড়বে বই কমবে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে