BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কলকাতা-সহ তিন শহরে তৈরি করোনা পরীক্ষাকেন্দ্র, উদ্বোধনে মোদির সঙ্গে হাজির থাকবেন মমতাও

Published by: Sulaya Singha |    Posted: July 26, 2020 7:05 pm|    Updated: July 26, 2020 7:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ রুখতে শুধু সোশ্যাল ডিসটেন্সিং এবং লকডাউন জারিই যথেষ্ট নয়। একইসঙ্গে প্রয়োজন বেশি পরিমাণ টেস্টিংয়ের। এমনটাই বারবার উল্লেখ করছেন বিশেষজ্ঞরা। আর তাঁদের পরামর্শ মেনে গোটা দেশেই উল্লেখযোগ্যভাবে বেড়েছে নমুনা পরীক্ষা। এবার সেই কাজকে তরান্বিত করতে বিশেষ উদ্যোগ নিল কেন্দ্র। দেশের তিনটি শহরে তৈরি করা হয়েছে করোনা পরীক্ষাকেন্দ্র। সোমবার যার উদ্বোধন করবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)।

কলকাতা, মুম্বই এবং নয়ডা- এই তিন শহরে দিনটি ল্যাব এবার বিশেষভাবে করোনা পরীক্ষার জন্য ব্যবহৃত হবে। রবিবার টুইট করে মোদি জানান, ভিডিও কনফারেন্সের মাধ্যমেই আগামিকাল বিকেল সাড়ে ৪টেয় এই ল্যাবের উদ্বোধন করবেন তিনি। ভারচুয়াল অনুষ্ঠানে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে, বাংলা, উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, যোগী আদিত্যনাথ এবং উদ্ধব ঠাকরেকে। হাজির থাকবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকরাও।

[আরও পড়ুন: PM Care-এর টাকায় কেনা ২০টি ভেন্টিলেটরের ১০টি অকেজো, রিপোর্ট হাসপাতালের]

সবকটি ল্যাবই ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল সায়েন্সের (ICMR) হওয়ায় তার গুণগত মান নিয়ে কোনও সংশয় নেই। উন্নত মানের ল্যাবে করোনা পরীক্ষার সংখ্যা আরও অনেকটাই বাড়ানো সম্ভব হবে বলে আশা কেন্দ্রের। আর টেস্টিংয়ের মাধ্যমে করোনা পজিটিভ দ্রুত চিহ্নিত করা গেলে চিকিৎসার ব্যবস্থা করতেও সুবিধা হবে। এভাবেই একমাত্র শক্তহাতে সংক্রমণের প্রকোপকে নিয়ন্ত্রণে আনা সম্ভব।

নয়ডার ICMR- ন্যাশনাল ইনস্টিটিউট অফ ক্যানসার প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, মুম্বইয়ের ICMR- ন্যাশনাল ইনস্টিটিউট ফর রিসার্চ ইন রিপ্রোডাক্টিভ হেল্থ এবং কলকাতার ICMR- ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যান্ড এনট্যারিক ডিজিজেসে ১০ হাজারেরও বেশি স্যাম্পেল একদিনে টেস্ট করা যাবে। শুধু তাই নয়, কম সময়েই জানা যাবে রিপোর্টও। করোনা আবহে আপাতত কোভিড টেস্টে জোর দেওয়া হলেও মহামারী পরবর্তী সময়ে এখানে হেপাটাইটিস B ও C, HIV, মাইকোব্যাকটেরিয়াম, টিউবারকিউলোসিস, ডেঙ্গু ইত্যাদির পরীক্ষাও করা হবে বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহার করছেন? রয়েছে বিপদের হাতছানি! সাবধান করল স্বাস্থ্যমন্ত্রক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement