২১ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

শরিকদের যোগ্য সম্মান দেয় না বিজেপি, NDA ছাড়তে পারে অকালি দল

Published by: Paramita Paul |    Posted: December 25, 2019 10:10 am|    Updated: December 25, 2019 11:05 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অগপ, শিবসেনার পর এবার এনডিএ জোট ছাড়তে পারে শিরোমণি অকালি দলও। সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনই ইঙ্গিত দিলেন দলের প্রবীণ নেতা নরেশ গুজরাল। তাঁর অভিযোগ,  জোটসঙ্গীদের যথাযথ সম্মান দিচ্ছে না বিজেপি। তাঁদের সঙ্গে আলোচনা না করেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এই ‘ভুল’ না শোধরালে জোট ছেড়ে বেরিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন নরেশ গুজরাল। একইসঙ্গে প্রবীণ নেতার পরামর্শ, বিজেপির এখনকার নেতাদের অটলবিহারী বাজপেয়ির আদর্শ অনুসরণ করা উচিৎ।  

বিজেপির চিন্তা বাড়িয়ে প্রবীণ ওই নেতা সাফ জানিয়ে দিয়েছেন, শিরোমণি অকালি দলও এনআরসির (NRC) বিরুদ্ধে। তাঁরাও চান, যাতে মুসলিমরা এ দেশের নাগরিকত্ব পায়। এর আগে কেন্দ্রের এই নীতির বিরোধিতায় সরব হয়েছে অগপ, জেডিইউ-এর মতো একাধিক জোট শরিক। এবার সেই পথে হাঁটল শিরোমণি অকালি দলও।

[আরও পড়ুন: বাজপেয়ীকে শ্রদ্ধা জানিয়ে ‘অটল জল’ প্রকল্প শুরু করল কেন্দ্র]

পরিসংখ্যান বলছে, ২০১৪ সালে নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি কেন্দ্রের মসনদে বসার পর থেকে জোট ছেড়েছে প্রায় ১৭ শরিক। তার মধ্যে অন্যতম শিব সেনা। দীর্ঘ তিন দশকের জোট ভেঙেছে তাঁরা। শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরেরও অভিযোগ ছিল, জোট শরিকদের যোগ্য সম্মান দেয় না বিজেপি। এবার সেই একই অভিযোগ তুলে বিজেপি নেতৃত্বের বিরুদ্ধে উষ্মা প্রকাশ করেছে শিরোমণি অকালি দলও।

[আরও পড়ুন: ‘সিংহের শাবক সিংহই হয়’, বিজেপিকে আক্রমণ হেমন্ত সোরেনের]

সর্বভারতীয় সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে অকালি দলের নেতা নরেশ গুজরালের অভিযোগ, “জোট শরিকদের নিয়ে কোনও বৈঠক হয় না। কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে শরিকদের মতামত জানতেও চাওয়া হয় না। এটা কখনওই কাম্য নয়।” তাঁর কথায়, “আমি অন্যান্য শরিকদের সঙ্গেও কথা বলেছি। তাঁরাও আমাদের মতোই অখুশি। বৈঠক না হওয়ায় আমরা নিজেদের মত জানাতে পারি না।” একই সঙ্গে প্রবীণ নেতার আক্ষেপ, “অরুণ জেটলি ছাড়া বিজেপির এখনকার কোনও নেতাই অটল বিহারীজির আদর্শ শিখতে পারল না। অটলজি একসঙ্গে ২০ শরিককে নিয়ে সরকার চালিয়েছেন। সকলের মতামতকে সমান গুরুত্ব দিতেন। কিন্তু এখন কারোর মতামতকে মর্যাদাই দেওয়া হয় না।” এই ‘ভুল’ না শুধরে নিলে দীর্ঘদিনের জোট শরিক শিরোমণি অকালি দলও জোট ছাড়তে পারে।   

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement