BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যসভা উপনির্বাচন: দীনেশ ত্রিবেদীর ছেড়ে যাওয়া আসনে ভোটের দিন ঘোষণা করল EC

Published by: Sucheta Sengupta |    Posted: July 16, 2021 12:59 pm|    Updated: July 16, 2021 1:45 pm

By-election to Rajya Sabha seat: Election Commission announces date for the vacant seat of former TMC MP Dinesh Trivedi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলায় রাজ্যসভা উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন (Election Commission)। আগামী ৯ আগস্ট রাজ্যসভায় তৃণমূলের প্রাক্তন সাংসদ দীনেশ ত্রিবেদীর আসনে ভোট হবে। বিজ্ঞপ্তি নিয়ে জানাল কমিশন। গত ফেব্রুয়ারি মাসে দীনেশ ত্রিবেদী (Dinesh Trivedi) সংসদে দাঁড়িয়ে ওই পদ থেকে ইস্তফা দেওয়ার পর থেকেই আসনটি ফাঁকা রয়েছে। সেই আসনে ৯ আগস্ট উপনির্বাচনের মাধ্যমে ওই আসনে নতুন সাংসদ বেছে নেওয়া হবে। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২৯ জুলাই। এছাড়া রাজ্যসভায় তৃণমূলের (TMC) আরও একটি আসন শূন্য। মানস ভুঁইঞা বর্তমানে রাজ্যের মন্ত্রী হওয়ায় সেই আসনেও উপনির্বাচন হবে। তবে তার দিনক্ষণ এখনও জানা যায়নি।

গত ১২ ফেব্রুয়ারি, সংসদের অধিবেশন চলাকালীন রাজ্যসভায় (Rajya Sabha) দাঁড়িয়ে তৃণমূল সাংসদ দীনেশ ত্রিবেদী জানিয়েছিলেন, দলে থেকে কাজ করা সম্ভব হচ্ছে না, দমবন্ধ হয়ে আসছে। অন্তরাত্মার ডাকে সাড়া দিয়ে দলত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। পরে তিনি রাজনৈতিক মহলের জল্পনা সত্যি করে বিজেপিতে যোগ দেন। ফলে রাজ্যসভায় তৃণমূলের ওই আসনটি খালি হয়ে যায়। এছাড়া মানস ভুঁইঞাও একুশের বিধানসভা নির্বাচনে লড়াইয়ের জন্য রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। ফলে রাজ্যসভায় তৃণমূলের মোট ২ টি আসন এই মুহূর্তে শূন্য। সেই শূন্যস্থান পূরণের জন্য দ্রুত উপনির্বাচনের দাবি জানিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল তৃণমূল নেতৃত্ব। বৃহস্পতিবার দিল্লি গিয়ে কমিশনের কর্তাদের সঙ্গে সাক্ষাৎও করেছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, সুখেন্দুশেখর রায়রা।

[আরও পড়ুন: অতিমারীতে দেশের ৩০ লক্ষ শিশু পায়নি হাম-ডিপথেরিয়ার মতো জরুরি টিকা, জানাল WHO]

এরপর শুক্রবারই রাজ্যসভার একটি আসনে উপনির্বাচন (By election) দিনক্ষণ ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করল জাতীয় নির্বাচন কমিশন। সূত্রের খবর, ওই আসনে তৃণমূলের সর্বভারতীয় স্তরের নেতা, অভিজ্ঞ রাজনীতিক যশবন্ত সিনহাকে (Yashwant Sinha) মনোনীত করতে পারে দল। এমনই আলোচনা চলছে দলের অন্দরে। এছাড়া ঘোরাফেরা করছে তৃণমূলের ভোটকুশলী প্রশান্ত কিশোরের নামও। তবে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি বলেই খবর। রাজ্যসভার একটি আসনে উপনির্বাচনের দিন ঘোষণা করায় দলের আশা, দ্রুতই রাজ্যের ৭ বিধানসভা আসনেও হবে উপনির্বাচন।

[আরও পড়ুন: মুখে নয়, পায়ের পাতায় ঝুলন্ত মাস্ক! উত্তরাখণ্ডের মন্ত্রীর কাণ্ড ঘিরে বিতর্ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement