BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

C-Voter Survey: উত্তরপ্রদেশের মসনদে ফের যোগীই! পাঞ্জাবও খোয়াতে পারে কংগ্রেস, বলছে সমীক্ষা

Published by: Subhajit Mandal |    Posted: September 4, 2021 3:20 pm|    Updated: September 4, 2021 3:45 pm

C-Voter Survey: BJP Predicted to win UP and three other state | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  উৎসবের মরশুম শুরুর আগে, শুরু হয়ে গেল লোকসভার সেমিফাইনালের ওয়ার্ম-আপ। আগামী বছরের শুরুতেই উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে হতে চলেছে বিধানসভার ভোট। শুক্রবার সমীক্ষক সংস্থা সি-ভোটারের (C-Voter) নমুনা সমীক্ষায় ‘চমক’ হিসাবে উঠে এল পাঞ্জাব। উত্তরপ্রদেশের ক্ষেত্রে নমুনা সমীক্ষায় ইঙ্গিত, আসন কমলেও আগামী পাঁচ বছরের জন্য যোগীর হাতেই থাকতে পারে রাজ্যের শাসনভার।

রাজনৈতিক মহলের দাবি, ভোটের আগেই পাঞ্জাবে কংগ্রেসের (Congress) ডামাডোল বাড়ছে। বিশেষ করে, অমরিন্দর সিং ও নভজ্যোত সিধুর মধ্যে দ্বন্দ্বে ফাটল বাড়ছে দলের অন্দরে। এই পরিস্থিতিতে সি-ভোটারের নমুনায় সমীক্ষায় ইঙ্গিত, রাজ্যের প্রধান শক্তি হিসাবে উত্থান হতে পারে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির। ১১৭ আসনের পাঞ্জাব বিধানসভায় কমবেশি ৫১ থেকে ৫৭ আসন পেতে পারে আপ। ৩৮ থেকে ৪৬ আসন পেয়ে বিরোধী আসনে বসতে হতে পারে কংগ্রেস। সমীক্ষায় অবশ্য এই রাজ্যে বেশ পিছিয়ে এনডিএ (NDA)। শেষ বিধানসভা নির্বাচনেও পাঞ্জাবে এনডিএ-র ফল আশানুরূপ ছিল না।

C-Voter Survey: BJP Predicted to win UP and three other state

[আরও পড়ুন: পুজোর আগেই উপনির্বাচন ভবানীপুরে, দিন ঘোষণা কমিশনের]

তবে, শুক্রবার প্রকাশিত এই নমুনা সমীক্ষায় পাঞ্জাবকে বাদ দিলে সবার নজর উত্তরপ্রদেশের দিকেই। কারণ, এই একটি রাজ্যই ঠিক করে দিতে পারে ২০২৪-এর লোকসভা (Lok Sabha 2024) ভোটে দিল্লির মসনদে কে বসবে? গত কয়েকমাসে রাজ্যে কোভিড-সহ একাধিক ইস্যুতে বেশ চাপে বিজেপি। যার প্রভাব পড়েছে সি-ভোটারের সমীক্ষাতেও। জনপ্রিয়তা টোল খেয়েছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath)। নমুনা সমীক্ষায় দাবি, রাজ্যের ৪৪ শতাংশ মানুষ চাইছেন যোগীর হাতেই উত্তরপ্রদেশ। পাশাপাশি রাজ্যের ৪০৩ আসনের বিধানসভায় বিজেপির আসন কমারও ইঙ্গিত মিলেছে। দাবি করা হয়েছে, শতকরা হিসাবে ভোটের অঙ্ক অল্প বাড়লেও দেশের সর্ববৃহৎ রাজ্যে কমবেশি ২৫৯ থেকে ২৬৭ আসন পেয়ে ফের লখনউয়ের তখতে বসতে পারে বিজেপি (BJP)। পাঁচ বছর আগে রাজ্যে ৩১৫ আসন জিতে ১৪ বছর পর উত্তরপ্রদেশে ফিরেছিল বিজেপি।

এদিনের নমুনা সমীক্ষা দেখলে উৎসাহিত হতে পারেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। সি-ভোটারের দাবি, রাজ্যে আসন বাড়তে পারে অখিলেশ যাদবের। আগেরবার সপা যেখানে ৪৮টি আসন পেয়েছিল, এবার সেখানে সমাজবাদী পার্টি পেতে পারে ১১৩টি আসন। তবে, এবার হতাশজনক ফল হতে পারে মায়াবতীর বিএসপি (BSP) এবং সোনিয়া গান্ধীর কংগ্রেসের। বিএসপি পেতে পারে মাত্র ১৪টি আসন। কংগ্রেসের ঝুলিতে আসতে পারে মাত্র ৫টি আসন। রাজ্য রাজনীতিতে প্রিয়াঙ্কা গান্ধীকে মাঠে নামিয়েও কংগ্রেসের ভাগ্য পরিবর্তনের ইঙ্গিত নেই বলে নমুনা সমীক্ষায় দাবি।

C-Voter Survey: BJP Predicted to win UP and three other state

[আরও পড়ুন: ‘প্রভাবিত হয়েছে Election Commission’, ভবানীপুরে উপনির্বাচন ঘোষণা হতেই ফুঁসে উঠলেন Dilip Ghosh]

এটুকু বাদ দিলে গোয়া-উত্তরাখণ্ড এবং মণিপুরে সরকার পরিবর্তনের তেমন কোনও ইঙ্গিত নেই বলেই এদিন প্রকাশিত নমুনা সমীক্ষায় দাবি করেছে সি-ভোটার। পাঞ্জাবকে বাদ দিলে এদিনের নমুনা সমীক্ষা দেখে খানিকটা স্বস্তিতে বিজেপি। উত্তরখাণ্ডে ৪৪ থেকে ৪৮ আসন নিয়ে ফিরতে পারে বিজেপি। কংগ্রেস (Congress) পেতে পারে মাত্র ১৯-২৩টি আসন। গোয়াতেও বিজেপিরই ক্ষমতায় ফেরার ইঙ্গিত। গোয়ায় বিজেপি পেতে পারে ২৪টি আসন। পাঁচটি আসন পেতে পারে কংগ্রেস। আপ পেতে পারে ৬টি আসন। মণিপুরেও ক্ষমতায় ফিরতে পারে বিজেপি। সেরাজ্যে ৩২-৩৬ আসন পেতে পারে। কংগ্রেস পেতে পারে ১৮-২২টি আসন। আর কয়েকদিন পর থেকেই ভোট প্রচার শুরু করতে চলেছে গেরুয়া শিবির। রাজনৈতিক মহলের দাবি, শুক্রবারের এই নমুনা সমীক্ষাকে মাঠে নামার আগেই বিজেপিকে এগিয়ে রাখাল। তবে, এদিনের সমীক্ষা নিয়ে কোনও তাড়াহুড়ো চায় না কংগ্রেস। আত্মবিশ্বাসী কংগ্রেস নেতাদের দাবি, পাঞ্জাব এবারও কংগ্রেসকেই চাইছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে