২২ চৈত্র  ১৪২৬  রবিবার ৫ এপ্রিল ২০২০ 

Advertisement

CAA বিরোধী আন্দোলনে দুই গোষ্ঠীর সংঘর্ষ-ইটবৃষ্টি, রণক্ষেত্র দিল্লি

Published by: Paramita Paul |    Posted: February 23, 2020 6:29 pm|    Updated: February 23, 2020 8:17 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে ফের উত্তপ্ত রাজধানী দিল্লি। রবিবার সকাল থেকেই জাফরাবাদ, চাঁদবাগে ধরনায় বসেছিল আন্দোলনকারীরা। বেলা গড়াতেই জাফরাবাদ সংলগ্ন মউজপুরে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। দু’টি গোষ্ঠী একে অপরে লক্ষ্য করে ইঁট ছুঁড়তে থাকে। এমনকী আশপাশের ছাদ থেকেও ইট ছোঁড়া হয়। পরিস্থিতি সামাল দিতে কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশও। সন্ধে পর্যন্ত এলাকায় বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা রয়েছে। হাজির রয়েছেন পুলিশের উচ্চপদস্থ কর্তারা। অশান্তির জেরে মউজপুর ও বাবরপুরের মেট্রো স্টেশনের প্রবেশপথ বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে দিল্লি মেট্রো কর্তৃপক্ষ।

এদিকে উত্তরপ্রদেশের আলিগড়েও নতুন করে উত্তেজনা ছড়িয়েছে। শহরের দিল্লি গেটের কাছে দীর্ঘ একমাস ধরে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আন্দোলন চলছে। রবিবার আন্দোলনকারীকে বৃষ্টি ও ঠান্ডা থেকে বাঁচতে তাঁবু খাটানোর অনুমতি চেয়েছিলেন আন্দোলনকারীরা। সেই অনুমতি না দেওয়ায় পুলিশের সঙ্গে ফের বচসা বাঁধে। ফলে এলাকায় উত্তেজনা রয়েছে।

[আরও পড়ুন : শাহিনবাগের রাস্তা খোলার দাবি, এবার পালটা আন্দোলন শুরু দিল্লিতে]

সূত্রের খবর, দিল্লির মউজপুরের কাছে সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী একটি মিছিল আটকে দেয় পুলিশ। আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের বচসা বেঁধে যায়। এদিকে রাস্তা ফাঁকা করতে হাজির হয় বিজেপি অনুগামীরা। তাঁদের সঙ্গে আন্দোলনকারীদের বচসা বাঁধে। দুপক্ষের মধ্যে ইট ছোড়ছুড়ি শুরু হয়। পরিস্থিতি সামাল দিয়ে কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশও। উত্তেজনার জেরে দোকানপাট বন্ধ হয়ে যায়। এদিকে সোমবার বিকেলেই দিল্লিতে আসছেন মার্কিব প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর পরিবার। তার আগে এই অশান্তি যে মোদি প্রশাসনকে চাপে রাখবে তা বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন : ট্রাম্পের তাজমহল দর্শনে কাঁটা হবে না বাঁদর, এরাই হাতিয়ার আধিকারিকদের]

প্রসঙ্গত, সংশোধিত নাগরিকত্ব আইন(CAA)-র বিরুদ্ধে প্রায় এক হাজার মহিলা প্রতিবাদ দেখাতে শুরু করলেন দিল্লির জাফরাবাদ মেট্রো স্টেশন এলাকায়। বিষয়টিকে কেন্দ্র করে প্রবল উত্তেজনা উত্তেজনা তৈরি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য মোতায়েন করা হয় প্রচুর পুলিশ। হাজির হন দিল্লি (উত্তর-পূর্ব)’র DSP বেদপ্রকাশ সূর্য। রবিবার সকালে পরিস্থিতি জটিল হওয়ার কারণে জাফরাবাদ মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়া হয়। কোনও ট্রেন সেখানে দাঁড়াবে না বলেও ঘোষণা করে মেট্রো রেল কর্তৃপক্ষ।

Advertisement

Advertisement

Advertisement