BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ক্যাডবেরির তৈরি চকোলেটে গোমাংসের ব্যবহার! জবাবে কী জানাল সংস্থা?

Published by: Abhisek Rakshit |    Posted: July 19, 2021 12:34 pm|    Updated: July 19, 2021 1:57 pm

Cadbury Clarifies on Viral Tweet which Claiming Its Products Contain Beef | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিখ্যাত চকোলেট প্রস্তুতকারক সংস্থা ক্যাডবেরির (Cadbury) চকোলেট তৈরিতে কি গোমাংস ব্যবহার করা হয়? সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এক টুইটে এমনই দাবি করা হয়েছিল। ক্যাডবেরির ওয়েবসাইটের একটি স্ক্রিনশট ছড়িয়ে বলা হয়েছিল, কোনও পণ্যে উপাদান হিসাবে জিলেটিন বা শিরিষ-আঠা ব্যবহার করা হলে তার অর্থ, তাতে গোমাংস ব্যবহার করা। এরপরই ক্যাডবেরির চকোলেট বয়কটের ডাকও দেওয়া হয়। যদিও সেই বিতর্কে জল ঢেলে সংস্থা জানিয়ে দিল, এটি ভুল বার্তা। ভারতে যে চকোলেট বিক্রি করা হয়, তাতে গো-মাংস ব্যবহৃত হয় না।

রবিবার ক্যাডবেরির ওয়েবসাইটের স্ক্রিনশটটি হু হু করে ভাইরাল হয়। অনেকেই সেই স্ক্রিনশট শেয়ার করে ক্যাডবেরির ভারতে বিক্রি করা দ্রব্যে গোমাংস থাকে বলে দাবি করেন। হিন্দুদের ক্যাডবেরি চকোলেট বয়কটের ডাকও দেওয়া হয়। স্ক্রিনশটটি পোস্ট করে বলা হয়, ক্যাডবেরির চকোলেটে জিলেটিন থাকে। তা হালাল সার্টিফায়েড, গোমাংস থেকে নেওয়া। জিলেটিন খাবারে ব্যবহৃত উপাদান যা, সাধারণতঃ জন্তুজানোয়ারের টিস্যু থেকে সংগ্রহ করা হয়। অনেকেই স্ক্রিনশটের বক্তব্য বিশ্বাস করে টুইটারে তীব্র ক্ষোভ জানান। এমনকী সংস্থার চকোলেট বয়কটের ডাকও দেওয়া হয়।

[আরও পড়ুন: Jammu-Kashmir: রাতভর সেনা-জঙ্গি গুলিযুদ্ধ, নিকেশ LeT শীর্ষ কমান্ডার-সহ ২ সন্ত্রাসবাদী]

যদিও শেষপর্যন্ত বিতর্ক থামাতে আসরে খোদ ক্যাডবেরি। সংস্থার বক্তব্য, এই টুইটটি ভুল এবং বিভ্রান্তিকর। কারণ এর সঙ্গে ভারতের কোনও সম্পর্কই নেই। ভারতে তারা যত পণ্য বিক্রি করে, তাতে গোমাংস বা আদৌ কোনও মাংসজাতীয় উপাদান থাকে না। ‘হু’-এর বিধি মেনেই খাদ্যদ্রব্য তৈরি করে লন্ডনের ক্যাডবেরি এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড। যদিও স্ক্রিনশটটি ভাল করে খুঁটিয়ে দেখলেই স্পষ্ট হয়, ওয়েবসাইটটি ক্যাডবেরি অস্ট্রেলিয়ার, ভারতের নয়। ভারতে ক্যাডবেরির পণ্যের গায়ে সবুজ লেবেল থাকে, যার অর্থ, তা নিরামিষ। ক্যাডবেরি চকোলেটে সাধারণত থাকে কোকো, চিনি, মিল্ক সলিড, ফ্লেভার। ক্যাডবেরিও বিবৃতি দিয়ে জানিয়েছে, ভারতে তৈরি, বিক্রি হওয়া তাদের সব পণ্য ১০০ শতাংশ নিরামিষ। মোড়কের সবুজ ডটটিই তা বোঝায়। তাদের আবেদন, শেয়ার করার আগে তাদের পণ্য সম্পর্কে প্রকৃত তথ্য সবাই যেন যাচাই করে দেখেন।

 

[আরও পড়ুন: Parliament Session: ‘সব প্রশ্নের জবাব দিতে তৈরি সরকার’, বিরোধী MP-দের শান্ত থাকার বার্তা মোদির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে