BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জ্বালানিতে কর ছাড়ে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমবে ১০ শতাংশ, দাবি ব্যবসায়ী সংগঠনের

Published by: Kishore Ghosh |    Posted: May 23, 2022 11:46 am|    Updated: May 23, 2022 12:13 pm

CAIT says, Excise Duty reduction on fuel to lower prices of goods by 10% | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আম আদমিকে স্বস্তি দিয়ে শনিবার পেট্রল-ডিজেলের আবগারি শুল্কে (Exis Duty) ছাড় ঘোষণা করেছে মোদি (Narendra Modi) সরকার। পেট্রলে শুল্ক কমানো হয়েছে ৮ টাকা। ডিজেলে শুল্ক কমানো হয়েছে ৬ টাকা। এর ফলে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম কমপক্ষে ১০ শতাংশ কমবে, এমনটাই দাবি ক্ষুদ্র ও বৃহৎ ব্যবসায়ীদের সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের (Confederation of all India traders)।   

উল্লেখ্য, পেট্রলে ৮ টাকা শুল্ক ছাড়ে, ডিজেলে ৬ টাকা ছাড়ের প্রভাব পড়েছে জ্বালানির দামে। পেট্রলে লিটার প্রতি দাম কমেছে ৯ টাকা ৫০ পয়সা। ডিজেলের দাম কমেছে লিটার প্রতি ৭ টাকা। এই প্রসঙ্গে দেশের ক্ষুদ্র ও বৃহৎ ব্যবসায়ীদের প্রতিষ্ঠান কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের বক্তব্য, সড়ক পথে অধিকাংশ নিত্য প্রয়োজনীয় সামগ্রী দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছায়। ফলে জ্বালানির দাম কমায় ওই সব জিনিসের দাম কমবে।

[আরও পড়ুন: বিজেপি ক্ষমতায় আসার পর উত্তরপ্রদেশে বন্ধ হয়েছে রাস্তা আটকে নমাজপাঠ, হুঙ্কার যোগীর]

এদিন কার্যত কেন্দ্রের সুরে ব্যবসায়ীদের সর্বভারতীয় প্রতিষ্ঠান বলে, দেশে মৃল্যবৃদ্ধির লাগাম টানতে কেন্দ্রের দেখানো পথে হেঁটে রাজ্যগুলিরও উচিত VAT কমিয়ে দেওয়া। সিএআইটির (CAIT) জাতীয় সাধারণ সম্পাদক প্রবীণ খাণ্ডেলওয়াল বলেন, “সরকারের উদ্যোগকে কাজে লাগিয়ে জিনিসের দাম কমানো উচিত বড় বাণিজ্য সংস্থাগুলির। যাতে করে সাধারণ মানুষ উপকৃত হন।”

সিএআইটির বক্তব্য, ৮০ শতাংশ নিত্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ হয় সড়ক পরিবহণে। যা মূলত চলে পেট্রল ও ডিজেলে। কোম্পানিগুলির গুদাম থেকে গ্রাহকের হাতে পৌঁছনো পর্যন্ত তিন ধাপে পরিবহণের খরচ গুনতে হয়। খসড়া হিসেব বলছে, কেন্দ্র শুল্ক কমানোয় কম পক্ষে ১০ শতাংশ কমবে জিনিসের দাম। যাতে সরাসরি উপকৃত হবেন দেশের সাধারণ মানুষ।

[আরও পড়ুন: অর্জুন সিংয়ের দলবদলের পরদিনই দিল্লিতে দিলীপ ঘোষ, জরুরি বৈঠকের সম্ভাবনা]

এদিকে পেট্রল-ডিজেলের উপর শুল্ক কমানোর পরই ফের বিরোধী শাসিত রাজ্যগুলিকে নিশানা করেছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri)। নির্মলার ঘোষণার পরপর তিনি টুইট করেন, আমি একটা বিষয়ে দৃষ্টি আকর্ষণ করতে চাই। কেন্দ্র সরকার দু’দফা শুল্ক কমানোর পরও মহারাষ্ট্র, রাজস্থান, বাংলা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, ঝাড়খণ্ড, কেরলের মতো রাজ্যগুলিতে পেট্রল-ডিজেলের দাম বিজেপি (BJP) শাসিত রাজ্যগুলির থেকে ১০-১২ টাকা করে বেশি। আর এটা হচ্ছে রাজ্য সরকারগুলি ভ্যাট কমাতে রাজি না হওয়ায়। যদিও পরে দেশের একমাত্র বাম শাসিত রাজ‌্য কেরল (Kerala) দুই জ্বালানি তেলের উপর যথাক্রমে ২.৪১ টাকা এবং ১.৩৬ টাকা কর কমিয়েছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে