২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ত্রিপুরা স্টেট রাইফেলসে নিয়োগ ঘিরে তুঙ্গে বিক্ষোভ, লাঠিচার্জ পুলিশের

Published by: Monishankar Choudhury |    Posted: December 31, 2021 5:41 pm|    Updated: December 31, 2021 5:41 pm

Candidates stage protest over Tripura Rifles job appointments | Sangbad Pratidin

প্রণব রায়, আগরতলা: ত্রিপুরা স্টেট রাইফেলসে নিয়োগকে ঘিরে ফের চাকরিপ্রার্থীদের ক্ষোভ তুঙ্গে। শুক্রবার একাংশ চাকুরী প্রত্যাশী ত্রিপুরা হাই কোর্টের সামনে রাস্তা অবরোধ করেন। পুলিশ তাঁদের অবরোধ প্রত্যাহারে অনুরোধ জানানো সত্বেও তাঁরা রাজি হননি। তাই, বাধ্য হয়ে বিক্ষোভকারীদের সরাতে মৃদু লাঠি চার্জ করে পুলিশ। বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছে বলে খবর। ওই ঘটনায় আজ দিনভর ভিআইপি রোডে তীব্র উত্তেজনা ছিল। বিজেপির দপ্তরেও হামলা চালায় বিক্ষোভকারীরা বলে খবর। 

[আরও পড়ুন: জাতীয় স্তরে বাড়তি নজর, বাংলা ছাড়াও ৬ রাজ্যে প্রতিষ্ঠা দিবস পালন করবে তৃণমূল]

প্রসঙ্গত, ত্রিপুরায় টিএসআরে দু’টি নতুন আইআর ব্যাটালিয়ন গঠনের উদ্দেশ্যে ১৪৩৭ জন নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। ত্রিপুরা সরকার মেধা তালিকা প্রকাশ করেছে। এই প্রথম টিএসআরে মহিলা কর্মী নিয়োগ করা হচ্ছে। নতুন দুইটি আইআর ব্যাটালিয়নের জন্য ১২১৪ জন রাইফেলম্যান জেনারেল ডিউটি নিয়োগ করা হবে। তাদের মধ্যে ৯১১ জন ত্রিপুরার এবং ৩০৩ জন বহি:রাজ্য থেকে নিয়োগ হবে। মহিলা কর্মী নিয়োগ করা হবে ১৩১ জন। তাঁদের মধ্যে ত্রিপুরার ১০২ জন এবং বহি:রাজ্য থেকে থাকবেন ২৯ জন। ট্রেডসম্যান পদে নিয়োগ করা হবে ৯২ জনকে। তাঁদের মধ্যে ত্রিপুরার ৬৯ জন এবং বহি:রাজ্যের রয়েছেন ২৩ জন।

নিয়োগ প্রক্রিয়ায় মেধা তালিকা নির্ণয়ে অনিয়ম হয়েছে বলে চাকুরী প্রত্যাশীরা গুরুতর অভিযোগ এনেছেন। তাঁদের বক্তব্য, লিখিত পরীক্ষায় ২৬ নম্বর পেয়েছেন এমন প্রার্থীর নাম মেধা তালিকায় রয়েছে। শুধু তাই নয়, শারীরিক পরীক্ষায় দৌড়ে পাশ হননি, এমন প্রার্থীকেও মেধা তালিকায় দেখা যাচ্ছে। তাঁদের অভিযোগ অর্থের বিনিময়ে মেধা তালিকায় অযোগ্যরা স্থান পেয়েছেন। তাই, তাঁরা ওই মেধা তালিকা বাতিলের দাবি জানিয়েছেন।

গতকালও একাংশ বিক্ষুব্ধ চাকুরী প্রত্যাশী সচিবালয়ের মূল ফটকের বাইরে বিক্ষোভ দেখিয়েছেন। শুধু তাই নয়, পরবর্তীতে তাঁরা ত্রিপুরা হাই কোর্টের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ দেখিয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে হাই কোর্ট চত্বরে বিশাল পুলিশ ও টিএসআর বাহিনী মোতায়েন করা হয়েছিল। আজ বিক্ষুব্ধ চাকুরী প্রত্যাশীরা জানিয়েছেন, মেধা তালিকা তৈরীতে ব্যাপক অনিয়ম হয়েছে। তাই, ত্রিপুরা হাই কোর্টে মামলা করতে চাইছেন তাঁরা। কিন্ত, আদালতে শীতকালীন অবকাশ চলছে। ফলে, এখন মামলা করা সম্ভব হচ্ছে না। এজন্য রাস্তা অবরোধ করা হচ্ছে বলে জানিয়েছেন জনৈক চাকুরী প্রত্যাশী।

বিক্ষোভকারীদের বক্তব্য, ২২০০ পদে নিয়োগের ঘোষণা করা হয়েছিল। অথচ, মাত্র ১৪৩৭টি পদে নিয়োগে মেধা তালিকা প্রকাশিত হয়েছে। তাঁদের দাবি, পূর্বের ঘোষণা অনুযায়ী সমস্ত পদে মেধা তালিকা প্রকাশ করতে হবে। সাথে যেখানে অনিয়ম হয়েছে, তা সংশোধনের পর নতুন মেধা তালিকা প্রকাশ করা হোক।

দীর্ঘ সময় ধরে প্রতিবাদীদের অবরোধ প্রত্যাহারের জন্য বুঝিয়েছে পুলিশ। কিন্ত, অবরোধ প্রত্যাহার না করার সিদ্ধান্তে অনড় অবস্থান নেন তাঁরা। ফলে বাধ্য হয়ে প্রতিবাদীদের উপর মৃদু লাঠিচার্জ শেষে তাঁদের গ্রেপ্তার করে এডিনগর পুলিশ লাইনে নিয়ে যায় পুলিশ। কর্তব্যরত পুলিশ আধিকারিক জানিয়েছেন, গতকালের মতোই আজ টিএসআর চাকুরীর অনিয়মের অভিযোগ এনে কিছু যুবক-যুবতী রাস্তা অবরোধ করেছেন। তৃনমুল কংগ্রেসের আহবায়ক সুবল ভৌমিক চাকুরী কেলেংকারীর অভিযোগ করে বিচার বিভাগীয় তদন্তের দাবী করেন।

[আরও পড়ুন: আইএসআইয়ের মদতে মুম্বইয়ে হামলার ছক ছিল জার্মানিতে ধৃত খলিস্তানি জঙ্গির, জানাল NIA]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে