BREAKING NEWS

১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

করোনায় মৃতদের ৪ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া সম্ভব নয়, সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: June 20, 2021 9:06 am|    Updated: June 20, 2021 9:06 am

Can't give Rs 4 lakh compensation to Covid victims: Centre to Supreme Court | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে করোনায় (Corona virus) যাঁরা হারিয়েছেন, তাঁদের ৪ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়া সম্ভব হবে না। সুপ্রিম কোর্টকে এমনটাই জানিয়ে দিল কেন্দ্র। তাদের দাবি, করোনায় মৃত্যুর ক্ষেত্রে এই পরিমাণ অর্থ সাহায্য করা হলে অন্যান্য রোগে প্রাণ হারানোর ক্ষেত্রেও তা লাগু হওয়া উচিত।

অতিমারীর দাপটে বিধ্বস্ত গোটা দেশ। দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর থেকেই লাফিয়ে বেড়েছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। অক্সিজেনের অভাবে ভুগতে হয়েছে বহু রোগীকে। ভাইরাসটি ভোলবদলে আরও প্রাণঘাতী হয়ে ওঠায় প্রথম ঢেউয়ের তুলনায় এবার মৃত্যু হারও খানিকটা বেড়েছে। এরই মধ্যে আবার শীঘ্রই তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। কিন্তু করোনায় প্রাণ হারালে যে কেন্দ্র সরকারের (Modi Govt) তরফে ৪ লক্ষ টাকা আর্থিক সাহায্য মিলবে না, সে ইঙ্গিতই এবার মিলল। কারণ শীর্ষ আদালতকে মোদি সরকারের তরফে জানানো হয়েছে, আইন অনুযায়ী কেউ প্রাকৃতিক দুর্যোগে প্রাণ হারালে ৪ লক্ষ টাকা অর্থ সাহায্য করা হয়। তবে কোভিড-১৯-এ (COVID-19) মৃতের পরিবারকে এই পরিমাণ অর্থ দেওয়া সম্ভব নয়। কারণ এটি কেবলমাত্র প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রেই প্রযোজ্য।

[আরও পড়ুন: ৫ মিনিটের ব্যবধানে পরপর কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের টিকা দেওয়া হল বিহারের মহিলাকে! তারপর…]

রবিবার সুপ্রিম কোর্টকে (Supreme Court) কেন্দ্র এও জানায়, এখনও পর্যন্ত দেশে করোনার বলি ৩ লক্ষ ৮৫ হাজারের বেশি মানুষ। যে সংখ্যা আরও বাড়বে। এমন পরিস্থিতিতে রাজ্যগুলির পক্ষে প্রতিটি পরিবারকে চার লক্ষ টাকা অর্থ সাহায্য করা সম্ভব হবে না। কারণ স্বাস্থ্যখাতে রাজ্যগুলির খরচ অনেকটাই বেড়েছে। তাছাড়া করোনায় মৃতের জন্য এই পরিমাণ অর্থ দেওয়া হলে, অন্য রোগে প্রাণ হারানোর ক্ষেত্রেও একই অর্থ প্রাপ্য পরিবারগুলির। তাই শুধু করোনায় মৃত্যু হলেই চার লক্ষ টাকা আর্থিক সাহায্যের পক্ষে নয় কেন্দ্র।

উল্লেখ্য, করোনায় মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য এবং সঠিক পলিসি মেনে ডেথ সার্টিফিকেট ইস্যু নিয়ে সুপ্রিম কোর্টে দুটি পৃথক মামলা করা হয়েছিল। এক্ষেত্রে কেন্দ্র কী সিদ্ধান্ত নিচ্ছে, তা স্পষ্ট করতে বলেছিল শীর্ষ আদালত। সেই প্রেক্ষিতেই আর্থিক সাহায্য নিয়ে নিজেদের অবস্থান ব্যক্ত করল কেন্দ্রীয় সরকার।

[আরও পড়ুন: যোগীর উপর নজরদারি! উত্তরপ্রদেশ বিজেপির সহ-সভাপতি হচ্ছেন মোদি ঘনিষ্ঠ প্রাক্তন আমলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement