২ কার্তিক  ১৪২৬  রবিবার ২০ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমশ খারাপ হচ্ছে অসমের বন্যা পরিস্থিতি। কাজিরাঙ্গা জাতীয় উদ্যান ভেসে গিয়েছে। ইতিমধ্যেই আশ্রয়ের খোঁজে মরিয়া হরিণের একটি দলের ভিডিও ভাইরাল হয়েছে। আর তারপর খবর এল, প্রায় ৩০টি অবলা পশু বন্যায় প্রাণ হারিয়েছে। এখনও পর্যন্ত ৭টি দেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। তার মধ্যে আছে একশৃঙ্গ গন্ডার ও হাতি। মঙ্গলবার তাদের দেহ উদ্ধার করা হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর।

[ আরও পড়ুন: কর্ণাটক আস্থা ভোটে যোগ দিতে বাধ্য নয় বিধায়করা, রায় শীর্ষ আদালতের ]

জানা গিয়েছে, কাজিরাঙ্গার প্রায় ৯০ শতাংশ বনাঞ্চল এখন জলের তলায়। ৪৩০ বর্গ কিলোমিটার জমির উপর দিয়ে বইছে বন্যার জল। অনেক জায়গায় বন্যার জল ৩ ফুট পর্যন্ত উঠে গিয়েছে। ১৯৯টি অ্যান্টি-পোচিং ক্যাম্পের মধ্যে ১৬৯টি ক্যাম্প এখন জলের তলায়। ২২টি ক্যাম্পকে নিরাপদ জায়গায় স্থানান্তরিত করা হয়েছে। কাজিরাঙ্গা অভয়ারণ্যের ভিতরে দু’টি গন্ডার জলে ডুবে মারা গিয়েছে। একটি গন্ডারের দেহ উদ্ধার হয়েছে পার্কের বাইরে থেকে। একটি হাতি, একটি হরিণ ও দু’টি বুনো শূকরের দেহও উদ্ধার হয়েছে। তাদেরও জলে ডুবে মৃত্যু হয়েছে।

টানা ১০ দিনের প্রবল বৃষ্টিতে ভয়াবহ আকার ধারণ করেছে অসমের বন্যা পরিস্থিতি। ৩৩টি জেলার মধ্যে ৩০টি বন্যাকবলিত হয়ে পড়েছে। ফলে প্রায় ৩০ লক্ষের বেশি মানুষ ঘরছাড়া। জাতীয় বিপর্যয় মোকাবিলা সংস্থা ও রাজ্য প্রশাসনের পাশাপাশি ত্রাণকার্যে হাত লাগিয়েছেন ১ হাজার সেনা জওয়ানও। তবে ব্রহ্মপুত্র নদের পাশে অবস্থিত হওয়ায় কাজিরাঙ্গা জাতীয় উদ্যানের পরিস্থিতি খুব সঙ্গীন হয়ে পড়েছে। নদের জল যত বাড়ছে ততই সমস্যা পড়ছে পশুরা। পরভিন কাসওয়ান নামে বনদপ্তরের এক আধিকারিক সম্প্রতি একটি ভিডিও সোশ্যাল মিডিয়া পোস্ট করেছেন। এখন সেটি ভাইরাল। ভিডিওয় দেখা গিয়েছে, একগলা জল পেরিয়ে যাওয়ার সময় করুণ মুখে এদিক-ওদিক তাকাচ্ছে পাঁচটি হরিণ। কাজিরাঙ্গার নিরাপদ আশ্রয়ে জল ঢুকে পড়ায় গৃহহীন হয়ে পড়েছে তারা। তাই প্রাণ বাঁচাতে বেরিয়ে পড়েছে এক টুকরো উঁচু জমির সন্ধানে।

এরপর পরভিন আরও একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানে দেখা গিয়েছে, গন্ডারের এক শাবককে উদ্ধার করছে উদ্ধারকারী দল। সেই ছবিও ভাইরাল হয়ে গিয়েছে ইন্টারনেটে। নেটিজেনরা এই ভিডিওর প্রশংসায় পঞ্চমুখ।

[ আরও পড়ুন: সংসদে গরহাজির, মন্ত্রীদের তালিকা তলব ক্ষুব্ধ মোদির ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং