BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আবহে স্বস্তি করদাতাদের, অনেকটা বাড়ল আয়কর রিটার্ন জমার সময়সীমা

Published by: Subhajit Mandal |    Posted: May 20, 2021 10:22 pm|    Updated: May 20, 2021 10:22 pm

CBDT extends last date to file income tax returns to September 30 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিমারী পরিস্থিতি। করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ে ত্রস্ত দেশ। এই পরিস্থিতিতে করদাতাদের বড়সড় স্বস্তি দিল কেন্দ্র। অতিমারীর কথা মাথায় রেখে একধাক্কায় অনেকটা বাড়িয়ে দেওয়া হল আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা। চলতি বছরের ৩১ জুলাই ছিল আয়কর রিটার্ন জমা করার শেষ তারিখ। নতুন ঘোষণা অনুযায়ী, তা বাড়িয়ে করা হয়েছে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। দেশের অতিমারী পরস্থিতির বিষয়টি মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর পাশাপাশি বাড়ানো হয়েছে অডিটের কাজের সময়সীমাও। ৩১ অক্টোবর থেকে অডিটের কাজের সময়সীমা বেড়ে হয়েছে ৩০ নভেম্বর পর্যন্ত।

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ডের (CBDT) তরফে জানানো হয়েছে, করোনা আবহে নানারকম অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে করদাতাদের। তাই সংশ্লিষ্ট সব মহলের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি আয়কর রিটার্নের জন্য নতুন পোর্টাল খুলতে চলেছে আয়কর বিভাগ। যা চালু হবে আগামী ৭ জুন থেকে। যার জেরে আয়কর দপ্তরের বর্তমান পোর্টালটি আগামী ১ থেকে ৬ জুন পর্যন্ত বন্ধ থাকবে।

[আরও পড়ুন: কেরলে ইতিহাস, বিতর্কের মধ্যেই দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী পদে শপথ বিজয়নের]

প্রসঙ্গত, করোনা আবহে বড়সড় ধাক্কা খেতে চলেছে দেশের অর্থনীতি। কমছে উৎপাদন। বিভিন্ন সংস্থার সমীক্ষা ভারতের জিডিপি (GDP) বৃদ্ধির হার নিয়ে যে সম্ভাবনার কথা জানিয়েছিল, তা ২.৮ শতাংশ পর্যন্ত কম হতে পারে। অর্থনীতির পুনরুজ্জীবনের যে আশা কেন্দ্র দেখেছিল এবং যে লক্ষ্যে লকডাউনকে শেষ হাতিয়ার হিসেবে ব্যবহার করার কথা বলেছিলেন প্রধানমন্ত্রী, তাও ধাক্কা খেতে চলেছে ব্যাপক ভাবে। পর্যাপ্ত করোনা টিকার অভাব মানুষের মধ্যে তীব্র অনিশ্চয়তা সৃষ্টি করেছে। ফলে প্রায় সব ক্ষেত্রেই বিনিয়োগ ঠেকেছে তলানিতে। এই অবস্থায় কর সংগ্রহও কমার আশঙ্কা করছে সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement