Advertisement
Advertisement
Chanda Kochhar

ছন্দা কোচরের গ্রেপ্তারি বেআইনি, বম্বে হাই কোর্টে স্বস্তিতে ICICI-এর প্রাক্তন সিইও

ছন্দা ও তাঁর স্বামীর জামিনও বহাল রেখেছে বম্বে হাই কোর্ট।

CBI arrest of Chanda Kochhar is illegal, says Bombay High Court, upheld bail | Sangbad Pratidin

ফাইল ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:February 6, 2024 4:59 pm
  • Updated:February 6, 2024 6:37 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়সড় স্বস্তি পেলেন আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোচর (Chanda Kochhar)। বম্বে হাই কোর্ট রায় দিয়ে জানিয়েছে, বেআইনিভাবে গ্রেপ্তার করা হয়েছে ছন্দা ও তাঁর স্বামী দীপক কোচরকে। সেই জন্যই দম্পতির অন্তর্বর্তী জামিনের আবেদনও মঞ্জুরের নির্দেশ বহাল করে দিয়েছে বম্বে হাই কোর্ট (Bombay High Court)।

২০২২ সালে সিবিআইয়ের (CBI) হাতে গ্রেপ্তার হন আইসিআইসিআই ব্যাঙ্কের এমডি ও সিইও ছন্দা কোচর। দুর্নীতি করে ভিডিওকন (Videocon) কর্তা বেণুগোপাল ধূতকে ঋণ পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। নিজের পদ ও ক্ষমতার অপব্যবহার করে নিয়ম নীতি লঙ্ঘন করে ব্যক্তিগত সুবিধার বিনিময়ে ভিডিওকন সংস্থাকে বিপুল অঙ্কের ঋণ পাইয়ে দিয়েছেন বলেই অভিযোগ ওঠে। একাধিক অভিযোগে ২৪ ডিসেম্বর ছন্দা ও তাঁর স্বামীকে গ্রেপ্তার সিবিআই।

Advertisement

[আরও পড়ুন: রাহুলের ‘সংরক্ষণ টোপ’, ক্ষমতাই এলেই কোটার অধীনে ৫০ শতাংশেরও বেশি!]

তবে গ্রেপ্তার হওয়ার কয়েকদিনের মধ্যেই জামিন পেয়ে যান ব্যাঙ্কার দম্পতি। বম্বে হাই কোর্টে দম্পতির আইনজীবী সওয়াল করেন, দুর্নীতি দমন আইনের আওতায় ছন্দা ও দীপক কোচরের গ্রেপ্তার আইনসম্মত ভাবে করা হয়নি। সেই সওয়ালের ভিত্তিতেই হাই কোর্ট জামিন দেয় ব্যাঙ্কার দম্পতিকে। ২০২৩ সালের ৯ জানুয়ারি জেল থেকে মুক্তি পান তাঁরা। তবে বম্বে হাই কোর্টের এই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সিবিআই।

Advertisement

শীর্ষ আদালতের তরফে বলা হয়, এই মামলা নিয়ে বম্বে হাই কোর্টেই আবেদন করতে হবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটিকে। একবছরেরও বেশি সময় পরে সিবিআইয়ের আবেদনের রায় দিল আদালত। বিচারপতিদের মতে, অপরাধ স্বীকার না করা আর তদন্তে অসহযোগিতা করা মোটেও এক বিষয় নয়। উল্লেখ্য, সিবিআইয়ের অ্যারেস্ট মেমোতে অভিযোগ ছিল যে তদন্তে সহযোগিতা করছেন না দম্পতি। গ্রেপ্তারিকে বেআইনি আখ্যা দেওয়ার পাশাপাশি তাঁদের জামিনও বহাল রাখে আদালত।

[আরও পড়ুন: লিভ ইন সম্পর্ক রেজিস্ট্রি না করালে জেল, নয়া ধারা অভিন্ন দেওয়ানি বিধিতে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ