BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কয়লা দুর্নীতিতে দোষী সাব্যস্ত ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়া

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 13, 2017 10:30 am|    Updated: September 19, 2019 4:21 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ঝাড়খন্ডে কয়লা দুর্নীতিতে প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়া-সহ তিন অভিযুক্তকে দোষী সাব্যস্ত করল সিবিআইয়ের বিশেষ আদালত। অপরাধমূলক ষড়যন্ত্র ও দুর্নীতির অভিযোগে মধু কোড়া ছাড়াও দোষী সাব্যস্ত হয়েছেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যসচিব অশোক বসু, প্রাক্তন কয়লাসচিব এইচ সি গুপ্তা-সহ আরও একজন আমলা। তবে বাকি অভিযুক্তকে বেকসুর খালাস দিয়েছে আদালত। বৃহস্পতিবার দোষীদের সাজা ঘোষণা।

[আপনি কি গোপনে খ্রিস্টান? প্রশ্নের মুখে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর স্ত্রী]

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী থাকাকালীন নিয়ম বর্হিভূতভাবে বেসরকারি সংস্থাকে কয়লা খনি পাইয়ে দেওয়ার অভিযোগ ওঠে মধু কোড়ার বিরুদ্ধে। ঘটনায় তৎকালীন মুখ্যসচিব ও কয়লাসচিবেরও নাম জড়িয়েছিল। ঘটনার তদন্তে নেমে ওই বেসরকারি সংস্থার ডিরেক্টর, আরও দু’জন আমলা ও একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের বিরুদ্ধেও চার্জশিট পেশ করে সিবিআই। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার দাবি, ২০০৭ সালে ঝাড়খণ্ডের রাজহারা নর্থ কয়লা খনিটি লিজ নেওয়ার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছিল ভিনি আয়রন স্টিল উদ্যোগ নামে একটি সংস্থা। যদিও ওই সংস্থার আবেদন খারিজ করে দেয় কেন্দ্রীয় ইস্পাত ও ঝাড়খণ্ড সরকার। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার অভিযোগ, ঝাড়খণ্ডের তৎকালীন মুখ্যমন্ত্রী মধু কোড়ার নির্দেশে ওই সংস্থাকে কয়লা খনি লিজ দেওয়ার সুপারিশ করে স্কিনিং কমিটি। এমনকী, ওই সংস্থার আবেদন যে ঝাড়খণ্ড সরকার যে খারিজ করে দিয়েছে, সে তথ্যও চেপে যান স্কিনিং কমিটির চেয়ারম্যান ও তৎকালীন কয়লাসচিব এইচ সি গুপ্তা।

[তিন তালাকে আপত্তি, স্ত্রীর নগ্ন ছবি নেটদুনিয়ায় ছড়ানোর হুমকি]

কয়লা কয়লা দুর্নীতিতে ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়া ও তাঁর জমানায় মুখ্যসচিব, কয়লাসচিব-সহ সাতজনের বিরুদ্ধে চার্জশিট দেয় সিবিআই। চার্জশিটে নাম ছিল আয়রন স্টিল উদ্যোগ নামে অভিযুক্ত সংস্থার ডিরেক্টর, দু’জন আমলা ও এক চাটার্ড অ্যাকাউন্ট্যান্টেরও। বুধবার সেই মামলাতেই মধু কোড়া, তৎকালীন মুখ্যসচিব ও কয়লাসচিবকে দোষী সাব্যস্ত করল সিবিআইয়ের বিশেষ আদালত। বাকি অভিযুক্তরা বেকসুর খালাস পেলেন। বৃহস্পতিবার দোষীদের সাজা ঘোষণা করবেন সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক। প্রসঙ্গত, মামলা চলাকালীন অভিযুক্তদের বিরুদ্ধে সমনও জারি করেছিল আদালত।

[দেশের প্রতিটি টোল প্লাজায় স্যালুট জানাতে হবে জওয়ানদের, নির্দেশ কেন্দ্রর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement