BREAKING NEWS

৮ আষাঢ়  ১৪২৮  বুধবার ২৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার কোপে বাতিল CBSE’র দ্বাদশ শ্রেণির পরীক্ষা

Published by: Paramita Paul |    Posted: June 1, 2021 7:38 pm|    Updated: June 1, 2021 8:21 pm

CBSE Board Class XII examinations cancelled due to pandemic | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাতিল সিবিএসই-র (CBSE) দ্বাদশ শ্রেণির পরীক্ষা। মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠকের পরই এই সিদ্ধান্ত নেওয়া হল। করোনা আবহে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। তবে পড়ুয়াদের নম্বর কীভাবে দেওয়া হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। এই বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা আগেই বাতিল হয়েছিল। 

চলতি বছরের মাঝামাঝি থেকে ফের দেশজুড়ে চোখ রাঙাচ্ছে করোনা সংক্রমণ। কোভিডের দ্বিতীয় ঢেউ সামাল নিতে কার্যত নাকানিচোবানি খাচ্ছেন সকলে। বৃদ্ধ বা প্রৌঢ়দের তুলনায় এবার বেশিমাত্রায় আক্রান্ত হচ্ছেন তরুণ প্রজন্ম। সংক্রমণ রুখতে স্কুল-কলেজে তালা ঝুলছে। পরিস্থিতির কথায় মাথায় রেখেই আগেই দশম শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাতিল করার পথে হেঁটেছিল বোর্ড। 

[আরও পড়ুন: ভোটের সময় ছেড়েছিলেন সাংসদ পদ, আবার রাজ্যসভায় স্বপন দাশগুপ্ত]

মে মাসের শেষের দিকেই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বিভিন্ন রাজ্যের শিক্ষা সচিবদের নিয়ে বৈঠকে বসেছিলেন। সেখানেই বিভিন্ন বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা কীভাবে নেওয়া হবে তা নিয়ে আলোচনা হয়েছিল। রাজ্যগুলিকে লিখিতভাবে নিজেদের মত জানাতে বলেছিল কেন্দ্র। এদিন ফের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক হয়। সূত্রের খবর, বৈঠকে পরিক্ষার্থীদের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। করোনার বাড়বাড়ন্তের মাঝে তাঁদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই পরীক্ষা বাতিল করার পরামর্শ দেন তিনি। কিন্তু কীভাবে পড়ুয়াদের মূল্যায়ণ হবে? সূত্রের খবর, পরীক্ষার্থীদের আগেপ পরীক্ষার ফলাফল দেখে নির্দিষ্ট সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে ফের একবার বৈঠক হবে বলে খবর। 

[আরও পড়ুন: সরকারের সমালোচনা করা মানেই রাষ্ট্রদ্রোহিতা নয়, মন্তব্য সুপ্রিম কোর্টের]

তবে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় সংক্রান্ত ঘোষণার পর দোলাচল কাটে এ রাজ্যের পরীক্ষার্থীদের। এই দুই মেগা পরীক্ষার তারিখ এবং কত নম্বরের নেওয়া হবে তা বুধবার ঘোষণা করবে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ২৭ মে নবান্ন থেকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, জুলাই মাসের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক এবং আগস্টের দ্বিতীয় সপ্তাহে শুরু হবে মাধ্যমিক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement