২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আতঙ্কের জের, সিবিএসই ও আইসিএসই-সহ স্থগিত বিভিন্ন পরীক্ষা

Published by: Bishakha Pal |    Posted: March 19, 2020 9:33 am|    Updated: March 19, 2020 11:28 am

An Images

দীপঙ্কর মণ্ডল: দেশে হু হু করে ছড়াচ্ছে মারণ Covid-19 ভাইরাস। ইতিমধ্যেই আক্রান্ত ১৫১ জন। মৃত্যু হয়েছে তিন জনের। পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে এবং ছাত্রছাত্রীদের নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে তাই আজ, বৃহস্পতিবার থেকে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। ৩১ মার্চের পর পরীক্ষার পরবর্তী সময়সূচি ঘোষণা করা হবে। পাশাপাশি দেশজুড়ে আইসিএসই এবং আইএসসি পরীক্ষা স্থগিত হয়ে গেল। বৃহস্পতিবার সকালে ‘কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস’-এর তরফে প্রেস বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে। কাউন্সিলের চিফ এক্সিকিউটিভ জানিয়েছেন, ১৯ থেকে ৩১ মার্চ পর্যন্ত সমস্ত পরীক্ষা স্থগিত থাকছে। 

তাৎপর্যপূর্ণভাবে, বুধবারই সিবিএসই দশমের সব পরীক্ষা শেষ হয়েছে। কাজেই সেই নিরিখে সিবিএসসির এই সিদ্ধান্ত বলবৎ হচ্ছে কেবলমাত্র দ্বাদশ শ্রেণির পরীক্ষার ক্ষেত্রে। প্রসঙ্গত, বুধবার একাধিক শিক্ষা নিয়ামক সংস্থার সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের আধিকারিকরা। তার পরই পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বুধবার সিবিএসই বোর্ড এবং দেশের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের কাছে আগামী ৩১ মার্চ পর্যন্ত সমস্ত পরীক্ষা স্থগিতের নির্দেশ পাঠিয়েছে শিক্ষা মন্ত্রক।

অন্যদিকে, আইসিএসই পরীক্ষা শেষ হওয়ার কথা ৩০ মার্চ। আইএসসি শেষ হওয়ার কথা ৩১ মার্চ। সমস্ত পরীক্ষা স্থগিত করা হচ্ছে। সংশোধিত সূচি পরে জানিয়ে দেওয়া হবে। ছাত্র-ছাত্রীরা এই খবর যাতে জানতে পারে তা নিশ্চিত করতে বলা হয়েছে স্কুল গুলিকে। প্রসঙ্গত, রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলছে। উচ্চমাধ্যমিক শেষ হবে ২৭ মার্চ। উচ্চমাধ্যমিক স্থগিত হবে কিনা এ বিষয়ে এখনও কোনও বিজ্ঞপ্তি জারি হয়নি।

[ আরও পড়ুন: করোনা সন্দেহে আইসোলেশনে ভরতি, আতঙ্কে আত্মঘাতী সিডনিফেরত ব্যক্তি ]

দেশজুড়ে যেভাবে করোনার সংক্রমণ বাড়ছে, তার দিকে নজর রেখেই বুধবার রাতে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত রাখার কথা ঘোষণা করে সিবিএসই বোর্ড। এক সরকারি বিবৃতিতে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের সচিব অমিত খারে বলেন, ‘‘আমরা মানছি, অ‌্যাকাডেমিক ক‌্যালেন্ডার এবং পরীক্ষার সময়সূচি মেনে চলাটা গুরুত্বপূর্ণ। কিন্তু তার পাশাপাশি পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক-সহ অশিক্ষক কর্মীদের নিরাপত্তার বিষয়টিও আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ। আর তাই আগামী ৩১ মার্চ পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখা হচ্ছে।’’ মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের এই নির্দেশ প্রযোজ‌্য হবে ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি), অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক‌্যাল এডুকেশন (এআইসিটিই), ন‌্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং (এনআইওএস) এবং জয়েন্ট এন্টান্স একজামিনেশন বোর্ড পরিচালিত পরীক্ষাগুলির ক্ষেত্রেও। অর্থাৎ কলেজ-বিশ্ববিদ‌্যালয়ের পরীক্ষা, ইঞ্জিনিয়ারিং-আইআইটি, মুক্ত বিশ্ববিদ‌্যালয়ের পরীক্ষার পাশাপাশি পিছিয়ে যাচ্ছে জয়েন্ট এন্ট্রান্স (মেইন) পরীক্ষাও। জয়েন্ট (মেইন) পরীক্ষার নয়া সময়সূচি ৩১ মার্চের পর ঘোষণা করা হবে।

[ আরও পড়ুন: প্রাকৃতিক বিবর্তনের ফসল করোনা ভাইরাস, প্রকাশ্যে নয়া তথ্য ]

এছাড়াও বুধবার সিবিএইসইর তরফে জারি হওয়া নির্দেশিকা অনুযায়ী ১৯ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সময়ে উত্তর-পূর্ব দিল্লির পড়ুয়াদের যে পুনরায় পরীক্ষা হওয়ার কথা ছিল, তাও স্থগিত রাখা হয়েছে। একইভাবে বন্ধ থাকছে সিবিএসইর বোর্ড পরীক্ষার মূল‌্যায়নের কাজও। যদিও পূর্ব নির্ধারিত সূচি মেনেই চলবে আইসিএসই ও আইএসসির পরীক্ষা। তবে আইসিএসইর কেন্দ্রীয় মূল‌্যায়ন ব‌্যবস্থা স্থগিত থাকছে। পরীক্ষকরা খাতা বাড়িতে নিয়ে দিয়ে দেখতে পারবেন বলেই জানানো হয়েছে। তাৎপর্যপূর্ণভাবে, এই মুহূর্তে আইএসসি এবং উচ্চমাধ‌্যমিক পরীক্ষা চলছে। উদ্ভূত পরিস্থিতিতে এই পরীক্ষাগুলির ভবিষ‌্যৎ কী হবে, তা নিয়ে স্বাভাবিকভাবেই ধন্দ ছড়িয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement