BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পরীক্ষার মাঝে স্ন্যাক্স-ব্রেক চালু করতে চায় সিবিএসসি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 14, 2017 2:09 pm|    Updated: February 14, 2017 2:09 pm

CBSE mulls snacks break in between exams

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডায়াবেটিক ছাত্র-ছাত্রীদের জন্য পরীক্ষা চলাকালীন স্ন্যাক্স-ব্রেক রাখার কথা ভাবছে দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসসি)। ১০ ও ১২ ক্লাসের বোর্ড পরীক্ষার ক্ষেত্রে এই স্ন্যাক্স-ব্রেক চালু করার কথা ভাবছে বোর্ড। দিল্লি ডায়াবেটিস রিসার্চ সেন্টারের চেয়ারপার্সন অশোক জিংগন কেন্দ্রীয় বিদ্যালয়ের পড়ুয়াদের নিয়ে একটি সমীক্ষা করেন। দেখা গিয়েছে, এরমধ্যে চারটি কেন্দ্রীয় বিদ্যালয়ে টাইপ-১ ডায়াবেটিক পড়ুয়াদের জন্য পরীক্ষার মাঝে স্ন্যাক্স ব্রেকের ব্যবস্থা রয়েছে। বিষয়টি যুক্তিযুক্ত বলেই মনে করেন অশোক জিংগন।

যাদের টাইপ-১ ডায়াবেটিক রয়েছে, প্রতিদিন তাদের কম করে দু’বার ইনসুলিন ইনজেকশন নিতে হয়। তাদের খুব বেশি সময় খালি পেটে থাকা শরীরের জন্যও ঠিক নয়। নেমে যেতে পারে সুগার লেভেল। এরফলে মাথা ধরা বা পড়াশোনায় মনোসংযোগের অভাব ঘটার সম্ভাবনা প্রবল হয়। মোটামুটি স্কুল শুরু হওয়ার পর তিন ঘণ্টা পর টিফিন ব্রেক দেওয়া হয়। কিন্তু ৯টা থেকে ১০টার মধ্যে পেটে কিছু না পড়ার কারণে অনেকের সুগার লেভেল নেমে যায়।

সূত্রের খবর, পরীক্ষাচলাকালীন ডায়াবেটিক পড়ুয়াদের জন্য খুব তাড়াতাড়িই এই স্ন্যাক্স-ব্রেক চালু করার কথা ভাবছে সিবিএসসি। পরীক্ষা শুরুর এক ঘণ্টা বা ৯০ মিনিটের মাথায় তা চালু করা হতে পারে। আগামী সপ্তাহের মধ্যেই বিষয়টি স্পষ্ট করে জানানো যাবে, জানান সিবিএসসির চেয়ারম্যান আর কে চতুর্বেদী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে