২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রকাশিত CBSE দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষার দিনক্ষণ, বদল একাধিক নিয়মে

Published by: Sulaya Singha |    Posted: October 18, 2021 9:47 pm|    Updated: October 18, 2021 9:47 pm

CBSE releases the term 1 board exam 2021-2022 date sheet | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার প্রকাশিত হল দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষার ডেট শিট (CBSE Date Sheet)। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা CBSE-র (CBSE Date Sheet) তরফে সমস্ত খুঁটিনাটি বিষয় অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in-এ উল্লেখ করা হয়েছে। সমস্ত করোনাবিধি মেনে দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে আগামী ৩০ নভেম্বর থেকে। চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। অন্যদিকে দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু ১ ডিসেম্বর। শেষ ২২ ডিসেম্বর।

CBSE-র তরফে সন্বম ভরদ্বাজ জানান, দশম শ্রেণির ডেট শিট সরাসরি স্কুলগুলিতে পৌঁছে দেওয়া হবে। কারণ স্কুলগুলিই পরীক্ষার ব্যবস্থা করবে। বোর্ডের কাজ প্রশ্নপত্র তৈরি করা। তবে ১৭ নভেম্বর দশম শ্রেণির এবং ১৬ নভেম্বর দ্বাদশ শ্রেণির মাইনর সাবজেক্টের (বিদেশি বা আঞ্চলিক ভাষার বিষয়) পরীক্ষাগুলি শুরু হয়ে যাবে।

[আরও পড়ুন: পাঞ্জাবে পুলিশ আধিকারিকের গাড়ি পিষে দিল দুই মহিলাকে, ভাইরাল হাড়হিম করা ভিডিওটি]

করোনা অতিমারীর কথা মাথায় রেখে নিজেদের স্কুলেই ছাত্রছাত্রীদের পরীক্ষা দেওয়ানোর ব্যবস্থা করা হতে পারে। অর্থাৎ অন্য স্কুলে পরীক্ষার আসন পড়বে না। তার জন্য পরীক্ষা শুরুর কিছু আগে থেকেই স্কুলগুলি স্যানিটাইজ করা হবে। সাড়ে ১০টার পরিবর্তে সাড়ে ১১টায় শুরু হবে পরীক্ষা। প্রশ্নপত্র পড়ার জন্য আগে যেখানে ১৫ মিনিট সময় দেওয়া হত, সেখানে এবার মিলবে ২০ মিনিট।


২০২০ সালে দেশজুড়ে চোখ রাঙিয়েছে করোনা ভাইরাস। যার জেরে হাজারোর পরিকল্পনা করেও শেষমেশ পরীক্ষা বাতিল করতে হয়েছিল। তবে এবার অফলাইনেই হবে পরীক্ষা। দুটি টার্মে ভাগ করে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে CBSE। প্রথম টার্মের দিনক্ষণ ঘোষিত হল। যেখানে সবই অক্টেজটিভ টাইপ প্রশ্ন থাকবে। পরীক্ষার সময় ৯০ মিনিট। আর দ্বিতীয় টার্ম হবে আগামী বছর মার্চ-এপ্রিলে। দুটি টার্ম শেষ হলে তবেই পরীক্ষার ফল প্রকাশিত হবে।

[আরও পড়ুন: সাংবাদিক হত্যা মামলায় স্বঘোষিত ধর্মগুরু রাম রহিমকে আজীবন কারাবাসের সাজা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে