BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

CBSE’র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা সূচিতে রদবদল, নতুন দিনক্ষণ জানেন তো?

Published by: Paramita Paul |    Posted: March 6, 2021 3:00 pm|    Updated: March 6, 2021 3:03 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় সামান‌্য কিছু রদবদল করল CBSE। পরীক্ষা শুরুর দিনে কোনও পরিবর্তন হচ্ছে না। তিনদিন আগে দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হবে। বেশকিছু পরীক্ষার দিন রদবদল করা হয়েছে। বোর্ডের ওয়েবসাইটেও নতুন রুটিনে মিলছে। cbse.gov.in ওয়েবসাইটে মিলবে রুটিন।

পুরনো রুটিন মতো ৪ মে থেকে শুরু হচ্ছে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। তবে ওই তারিখে শুধুমাত্র কন্নড়া, লেপচা ও ওড়িয়া ভাষার পরীক্ষা হবে। ৬ মে ইংরেজি ভাষার পরীক্ষা দিয়ে দশম শ্রেণির মূল বিষয়গুলির পরীক্ষা শুরু হচ্ছে। দশমের পরীক্ষা চলবে পূর্ব নির্ধারিত ৭ জুন পর্যন্তই। দশম ও দ্বাদশ, দুই ক্ষেত্রেই প্রধান যে পরিবর্তন হয়েছে, তা খুব সামান‌্য।

[আরও পড়ুন : সুদীপ জৈনেই আস্থা, ডেপুটি নির্বাচন কমিশনারের অপসারণের দাবি খারিজ কমিশন]

দশম শ্রেণির বিজ্ঞান পরীক্ষা ১৫ মে’র পরিবর্তে হবে ২১ মে। আগে সেদিন অঙ্ক পরীক্ষা হওয়ার কথা ছিল। এই দিন পরিবর্তনের ফলে অঙ্ক পরীক্ষা পিছিয়ে হল ২ জুন। দ্বাদশের ক্ষেত্রে পদার্থবিজ্ঞান পরীক্ষা ১৩ মে-র পরিবর্তে পিছিয়ে হবে ৮ জুন। ভুগোল পরীক্ষা একদিন পিছিয়ে হবে ৩ জুন। ১৪ জুন সকালে থাকছে রিটেল ও মাস মিডিয়া স্টাডিজ এবং বিকেলে হবে বিভিন্ন ভাষার পরীক্ষা। ১৩ থেক ১৬ মে পর্যন্ত কোনও পরীক্ষা থাকছে না। তবে কেন এই পরিবর্তন সে সম্পর্কে বিস্তারিতভাবে কিছু জানানো হয়নি।

প্রাথমিকভাবে মনে করা হয়েছিল এবার অনলাইনে পরীক্ষা নেওয়া হবে। কিন্তু সে পথে হাঁটেনি বোর্ড। জানানো হয়েছে, ক্লাস অনলাইনে হলেও পরীক্ষা নেওয়া হবে অফলাইনেই। লিখিতভাবেই হবে পরীক্ষা। পরীক্ষার্থীদের মানতে হবে সমস্ত কোভিডবিধি।

[আরও পড়ুন : ৯৮ বছরেও ‘আত্মনির্ভর’! এই বয়সেও চালান দোকান, উত্তরপ্রদেশের বৃদ্ধকে দেখে মুগ্ধ যোগী আদিত্যনাথও]

উল্লেখ্য, গত বছরের মার্চ মাস থেকে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে তালা ঝুলেছে। কোভিডের প্রকোপ কিছুটা কমতে গত বছরের শেষের দিকে কয়েকটি রাজ্যে স্কুল খোলা হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই অনলাইনে চলছিল পড়াশোনা। ফলে প্র্যাকটিক্যাল পরীক্ষা দিতে গিয়ে পড়ুয়ারা বেজায় বিপাকে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছিল। সে কথা মাথায় রেখে বিভিন্ন রাজ্যে দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ক্লাস চালু করা হচ্ছে। এবার তাদের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করল বোর্ড। তবে পড়ুয়াদের চাপ কমাতে আগেই প্রতিটি বিষয়ের সিলেবাস ৩০ শতাংশ কমানো হয়েছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement