BREAKING NEWS

১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা পরিস্থিতি থেকে শিক্ষা নিয়ে ২০২২ সালে বোর্ড পরীক্ষার রূপরেখা স্থির করল CBSE

Published by: Sucheta Sengupta |    Posted: July 6, 2021 8:49 am|    Updated: July 6, 2021 8:52 am

CBSE sets up assessment system of board examination in the coming year 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের (Coronavirus) জেরে পরপর দু’বছর ধাক্কা খেতে হয়েছে। আগামী বছরও বোর্ড পরীক্ষার সময় করোনা পরিস্থিতি কেমন থাকবে, তা পুরোপুরি অনিশ্চিত। সেই পরিস্থিতিতে আগামী বছর বোর্ড পরীক্ষার জন্য বিশেষ মূল্যায়ন প্রক্রিয়া ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)। বোর্ড সিলেবাসকে সরল করে দু’টি দফায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি, অভ্যন্তরীণ মূল্যায়নের ক্ষেত্রে আরও বেশি জোর দেওয়া হবে এবং নতুন শিক্ষাবর্ষের শুরু থেকে তথ্য সংগ্রহ করা হবে বলে খবর।

সোমবার কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, আগামী নভেম্বর-ডিসেম্বরে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্রথম টার্ম পরীক্ষা হবে। দ্বিতীয় টার্ম পরীক্ষা হবে আগামী মার্চ-এপ্রিলে। প্রতি দফায় ৫০ শতাংশ করে সিলেবাসের উপর পরীক্ষা নেওয়া হবে। সেইসঙ্গে বোর্ডের তরফে জানানো হয়েছে, অভ্যন্তরীণ মূল্যায়ন (Internal Assessment), প্রজেক্ট ওয়ার্কের মতো বিষয়গুলিকে আরও কার্যকরী করে তুলতে তাতে বাড়তি গুরুত্ব আরোপ করা হচ্ছে। মূল্যায়নের ভিত্তিতে পড়ুয়াদের নম্বর দেওয়া হচ্ছে। সেই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে আগেভাগেই চলতি শিক্ষাবর্ষের দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য বিশেষ মূল্যায়ন প্রক্রিয়া তৈরি করেছে কেন্দ্রীয় বোর্ড।

[আরও পড়ুন: নতুন করে নিতে হবে TET, নির্দেশ দিল সুপ্রিম কোর্ট]

স্কুলগুলি বছরের পর বছর ধরে নেওয়া সমস্ত মূল্যায়নের জন্য প্রতিটি ছাত্রের প্রোফাইল তৈরি করবে। নবম, দশম শ্রেণির জন্য তিনটি পর্যায়ক্রমিক পরীক্ষা, শিক্ষার্থী সমৃদ্ধকরণ কর্মসূচি, পোর্টফোলিও এবং ব্যবহারিক কাজ, কথা বলা, শোনার কর্মসূচি থাকবে। একাদশ, দ্বাদশে প্রতিটি বিষয়ের শেষে অভ্যন্তরীণ মূল্যায়ন, ব্যবহারিক প্রয়োগ, প্রোজেক্টের মাধ্যমে মূল্যায়ন করা হবে। সিবিএসই আইটি প্ল্যাটফর্মে নম্বর আপলোড করবে স্কুলগুলি। কীভাবে অভ্যন্তরীণ মূল্যায়ন হবে, তার নির্দেশিকাও দেওয়া হবে স্কুলগুলিকে।

[আরও পড়ুন: জামিনের শুনানির আগেই মৃত্যু এলগার পরিষদ মামলায় অভিযুক্ত স্ট্যান স্বামীর]

এমনিতে চলতি বছর দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণির ফল নিয়ে দ্বাদশের বোর্ড পরীক্ষার ফল প্রকাশ করা হবে। কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, ৩০ শতাংশ ধরা হবে দশম শ্রেণির। একাদশ শ্রেণির নম্বর ধরা হবে ৩০ শতাংশ। আর বাকি ৪০ শতাংশ নম্বর দ্বাদশ শ্রেণির। ইতিমধ্যেই চলতি মাসের ৩১ তারিখের মধ্যে চলতি শিক্ষাবর্ষের ফলপ্রকাশের জন‌্য সিবিএসইকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। সেই কাজ চলার মাঝেই এবার আগামী বছরের মূল্যায়ন পদ্ধতি ঠিক করে ফেলল বোর্ড।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement