Advertisement
Advertisement
Incentive

কেন্দ্রীয় সরকারের কর্মীরা এবার বেতন ছাড়াও পাবেন অতিরিক্ত ৩০ হাজার টাকা, জানুন কী শর্তে

কারা পাবেন এই টাকা?

Cenral govt employee now can get incentive of Rs 30,000। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:June 7, 2022 4:06 pm
  • Updated:June 7, 2022 4:06 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। সপ্তম পে কমিশনের (7th Pay Commission) সুপারিশ অনুযায়ী, এবার কেন্দ্রীয় কর্মীরা সর্বোচ্চ ৩০ হাজার টাকা পাবেন। এই টাকা তাঁরা পাবেন ইনসেনটিভ হিসেবে। তবে সকলে নন, নির্দিষ্ট শর্তের ভিত্তিতেই তা দেওয়া হবে।

এই ইনসেনটিভ আগেও ছিল। কিন্তু এবার তা বাড়ানো হয়েছে প্রায় ৫ গুণ। কিন্তু কারা পাবেন এই ইনসেনটিভ (Incentive)? জানা যাচ্ছে, চাকরি করার সঙ্গে সঙ্গেই যাঁরা নতুন ডিগ্রি লাভ করেছেন, তাঁদের জন্য়ই এই অতিরিক্ত টাকা দেওয়া হবে। যাঁরা পিএইচডি করবেন, তাঁদের ক্ষেত্রে ইনসেনটিভ মিলবে ৩০ হাজার টাকা। ২০ বছরের পুরনো আইন কার্যকর করেছে কেন্দ্র। কিন্তু সেই আইনে এককালীন ২ থেকে ১০ হাজার টাকা ইনসেনটিভ দেওয়ার কথা বলা হয়েছিল। ২০১৯ সালে ন্যূনতম টাকা ২ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার করা হয়।

Advertisement

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীকে নিয়ে অশ্লীল মন্তব্যের জের, গোয়া থেকে গ্রেপ্তার ইউটিউবার রোদ্দুর রায়]

কর্মীবর্গ মন্ত্রকের সার্কুলার অনুযায়ী, ৩ বছর বা তার থেকে কম সময়ের ডিগ্রি, ডিপ্লোমা পেলে ১০ হাজার টাকা দেওয়া হবে। এর থেকে বেশি সময়ের ডিগ্রির জন্য মিলবে ১৫ হাজার টাকা। ১ বছর বা তার কম সময়ের স্নাতকোত্তর ডিগ্রি/ ডিপ্লোমার জন্য ২০ হাজার টাকা এবং ১ বছরের বেশি সময়ের জন্য স্নাতকোত্তর ডিগ্রি/ ডিপ্লোমার ক্ষেত্রে মিলবে ২৫ হাজার টাকা। পিএইচডি বা তার সমতুল যোগ্যতা অর্জন করলে ৩০ হাজার টাকা ইনসেনটিভ মিলবে।

Advertisement

তবে কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, সাহিত্য বিষয়ে ডিগ্রি বা উচ্চ ডিগ্রি থাকলে অবশ্য এই ইনসেনটিভ পাওয়া যাবে না। তাছাড়া সংশ্লিষ্ট কর্মী যে পদে কাজ করেন, সেই পদের সঙ্গে তাঁর পড়াশোনার কী যোগ রয়েছে তাও দেখা হবে। ২০১৯ সাল থেকে এই নিয়ম বলবৎ ধরা হবে।

[আরও পড়ুন: মহাত্মা গান্ধীর খুনি গডসের নামে রাস্তা কর্ণাটকে, খবর চাউর হতেই ফলক সরাল প্রশাসন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ