১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আত্মসমর্পণ নয়, প্রেস বিবৃতিতে মাওবাদী নেতা গণপতিকে নিয়ে জল্পনা ওড়াল দল

Published by: Sucheta Sengupta |    Posted: September 4, 2020 11:49 am|    Updated: September 4, 2020 11:50 am

An Images

সুমিত বিশ্বাস: আত্মসমর্পণের প্রশ্ন নেই। তেলেঙ্গানার মাওবাদী নেতা গণপতি (Ganapathy) ওরফে মুপাল্লা লক্ষণ রাওকে নিয়ে যে জল্পনা দিন কয়েক ধরে উসকে উঠেছিল, তাতে জল ঢেলে দিল সিপিআই (মাওবাদী) কেন্দ্রীয় কমিটি। বিজ্ঞপ্তি দিয়ে জানানো হল, এই খবর সঠিক নয়।

CPI-Mao-press-release

প্রেস বিবৃতিতে কেন্দ্রীয় কমিটির মুখপাত্র অভয় জানিয়েছেন, বছর দুয়েক আগে তাদের কমরেড গণপতি স্বেচ্ছায় বয়সজনিত কারণে সাধারণ সম্পাদকের পদ থেকে সরে দাঁড়িয়েছে। নতুন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কে, তা তারা বিবৃতিতে উল্লেখ করেনি। তবে কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে খবর, নাম্বালা কেশবরাও ওরফে বাসবরাজ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক হয়েছে। সে কেন্দ্রীয় মিলিটারি কমিশনের প্রধান ছিল। ওই বিবৃতিতে মোদি সরকারের সমালোচনা করেছে সিপিআই (মাওবাদী)। গণপতির আত্মসমপর্ণের রটনা পুরোপুরি মোদি সরকারের ষড়যন্ত্র বলে উল্লেখ করেছেন তারা l সেইসঙ্গে বিবৃতিতে এও জানিয়েছেন, কেন্দ্রীয় কমিটির নেতৃত্বের মাধ্যমে তারা নিজেদের কাজ চালিয়ে যাবেন।

[আরও পড়ুন: নিরাপত্তার প্রতিশ্রুতি দিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী! ঘর ছেড়ে রাজস্থানে আশ্রয় নিলেন কাফিল খান]

সম্প্রতি গোয়েন্দাদের কাছে খবর আসে, ৭৪ বছরের মাওবাদী নেতা গণপতি বেশ কয়েকবছর ধরে শ্বাসকষ্ট, ডায়াবেটিস ও হাঁটুর সমস্যায় ভুগছেন। দলের শীর্ষ পদ থেকে ইস্তফার পরেও অবশ্য পুলিশ এবং আধাসামরিক বাহিনীর সদস্যদের ধরাছোঁয়ার বাইরে ছিল। তাকে ধরিয়ে দিতে পারলে এক কোটি পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল প্রশাসনের পক্ষ থেকে। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি। বর্তমানে শারীরিক অসুস্থতার কারণে সেই গণপতিই তেলেঙ্গানা (Telengana) পুলিশের কাছে আত্মসমর্পণ করতে চাইছে বলে খবর ছিল। তার সঙ্গে আত্মসমর্পণের ইচ্ছা প্রকাশ করেছে আরও পাঁচ মাওবাদী নেতা।

[আরও পড়ুন: ফের উত্তপ্ত কাশ্মীর, সেনা-জঙ্গি সংঘর্ষে গুরুতর আহত ভারতীয় সেনার মেজর]

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআরের জেলা করিমনগরের বাসিন্দা গণপতি। তাই সরাসরি তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির সঙ্গেই সে যোগাযোগ করেছে বলেও উসকেছিল জল্পনা। যদিও সরকারি তরফে এই খবর নিশ্চিত করা হয়নি। তবে বৃহস্পতিবার স্পষ্টতই সিপিআই (মাওবাদী) প্রেস বিবৃতি দিয়ে গণপতির আত্মসমর্পণের খবর উড়িয়ে দিয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement