BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সামনে চতুর্থ ঢেউয়ের ভ্রুকুটি, তবু টিকা সংগ্রহ বন্ধ করল কেন্দ্র, কেন এমন সিদ্ধান্ত?

Published by: Kishore Ghosh |    Posted: May 3, 2022 3:50 pm|    Updated: May 3, 2022 4:25 pm

central government won’t procure more Covid vaccine doses for time being | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড (Covid) নিয়ে নতুন করে আশঙ্কা বাড়াচ্ছে চিন ও দক্ষিণ কোরিয়ার মতো দেশ। এর মধ্যেই দেশের বেশ কিছু রাজ্যে নতুন করে করোনা সংক্রমণ মাথাচাড়া দিচ্ছে। যদিও ICMR-এর বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই সংখ্যা দেখে উদ্বেগের কারণ নেই। অন্যদিকে স্বস্তি দিচ্ছে গত ২৪ ঘণ্টার করোনা পরিসংখ্যান। যা আপাতত নিয়ন্ত্রণেই। এমত অবস্থায় কিছুদিনের জন্য নতুন করে কোভিড টিকা (Covid Vaccine) সংগ্রহ করবে না বলে সিন্ধান্ত নিল কেন্দ্র। যেহেতু সরকারের ভাঁড়ার পর্যাপ্ত টিকা মজুত রয়েছে। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যম সূত্রে এমনটাই জানা গিয়েছে।

ওই সংবাদ মাধ্যম আরও জানিয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের শীর্ষ স্থানীয় এক আধিকারিক জানিয়েছেন, এই মুহূর্তে প্রায় ২০ কোটি ডোজ ভ্যাকসিন মজুত রয়েছে কেন্দ্রের ভাঁড়ারে। যা এখন ব্যবহার করা হয়নি। এই কারণেই আপতত নতুন করে টিকা সংগ্রহ করা হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন: নাইট ক্লাবে রাহুল গান্ধী! ভাইরাল ভিডিও নিয়ে কটাক্ষ বিজেপির, পালটা দিল কংগ্রেসও]

২০২১ সালের জানুয়ারি মাসের মাঝামাঝি থেকে নাগরিকদের করোনার প্রতিষেধক দেওয়ার কর্মসূচি শুরু করে কেন্দ্র। এই কাজে ওই সময় থেকেই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে টিকা পাঠানো শুরু হয়। কোভ্যাক্সিন, কোভিশিল্ড এবং করবেভ্যাক্স টিকা দেওয়া হয় দেশে। এর জন্য গোটা দেশে এখনও পর্যন্ত ১৯৩ কোটি ৩০ লাখ ৫৭ হাজার ৫৬৫ টিকার ডোজ সরবরাহ করা হয়েছে বলে জানা গিয়েছে। এর পরেও বর্তমানে মজুত রয়েছে ১৯.১ কোটি ডোজ টিকা। সেই কারণেই সাময়িকভাবে টিকা সংগ্রহ স্থগিত রাখা হচ্ছে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই আধিকারিক।

[আরও পড়ুন: ‘স্বামীকে অন্য নারীর সঙ্গে ভাগ করে নিতে চান না ভারতীয় মহিলারা’, মন্তব্য হাই কোর্টের]

উল্লেখ্য, গতকাল নাগরিকদের টিকা নিতে বাধ্য করা যাবে না বলে নির্দেশিকা জারি করেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। শীর্ষ আদালত জানিয়েছে, এখন থেকে কোনও ব্যক্তিকে করোনার টিকা নিতে বাধ্য করা যাবে না। তবে কেন্দ্রের বর্তমান টিকা-নীতি যে অযৌক্তিক নয়, তাও জানিয়েছে আদালত। এছাড়াও টিকা নিয়ে অসুস্থতার বিষয়েও সোমবার শীর্ষ আদালত মন্তব্য করে, টিকা নিয়ে শারীরিক অসুস্থতা হয়েছে এমন ঘটনা তথ্য সহকারে তালিকাবদ্ধ করতে হবে কেন্দ্রকে। এইসঙ্গে তা প্রকাশ্যে আনতে হবে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে