১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অ্যান্টিবায়োটিকের রমরমা রুখতে প্রেসক্রিপশনে নজরদারি কেন্দ্রের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 16, 2017 6:28 am|    Updated: February 16, 2017 6:28 am

Central to scan prescriptions to control antibiotic abuse

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোগ বিনা আধুনিক জীবন অসম্পূর্ণ। দূষণ, অনিয়মিত জীবনযাপন ডেকে আনছে নিত্য নতুন অসুখ। ডাক্তারের কাছে গেলেই একগাদা ওষুধের ফিরিস্তি। এখন আবার অ্যান্টিবায়োটিকের চল প্রবল। বেশিরভাগ রোগের ক্ষেত্রেই প্রেসক্রিপশনে দেখা যায় হরেকরকমের অ্যান্টিবায়োটিকের নাম। এই রমরমা রুখতেই এবার উঠে পড়ে লেগেছে সরকার। শোনা গিয়েছে, এবার প্রেসক্রিপশনে কড়া নজর রাখবে কেন্দ্র। অ্যান্টিবায়োটিকের অপব্যবহার রুখতেই এই ব্যবস্থা নেওয়া হবে।

জিও-র ফ্রি পরিষেবার সুনামিতে ভাটার টান

বহু ক্ষেত্রে দেখা যায়, প্রেসক্রিপশনে অযথা অ্যান্টিবায়োটিক লিখে দেন ডাক্তাররা। যা ওষুধের দোকানগুলিতে চড়া দামে বিক্রি হয়। এতে অনৈতিকভাবে মুনাফা লুঠ করার প্রবনতা দেখা যায়। সেই প্রবণতা রুখতেই খুব শিগগিরিই এই ব্যবস্থা প্রচলন করতে চলেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। যাতে সরকার প্রত্যেক হাসপাতাল ও ওষুধের দোকানগুলিকে সমস্ত প্রেসক্রিপশন সরকারি সাইটে আপলোড করার নির্দেশ দেওয়া হবে। সেগুলি সরকারিভাবে রিভিউ করে দেখা হবে। অযথা অ্যান্টিবায়োটিকের ব্যবহার হয়েছে দেখলেই ব্যবস্থা নেওয়া হবে।

এবার পতঞ্জলির পণ্য ব্যবহার করবে বিএসএফ

ফেব্রুয়ারি মাসের শেষের দিকেই এই প্রকল্প শুরু করার কথা ভাবছে স্বাস্থ্যমন্ত্রক। এই প্রক্রিয়ায় ফার্মাসিউটিক্যাল বিভাগ, পরিবেশ, পশুপালন ও কৃষি সহ মোট ন’টি কেন্দ্রীয় মন্ত্রক সাহায্য করবে কেন্দ্রকে। স্বাক্ষরিত হবে মউও।

এবার শুক্রগ্রহে অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরো

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে