BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আলাপন বিতর্কের জের! অবসরের পর আমলাদের পুনর্নিয়োগ নিয়ে কড়া হচ্ছে কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: June 4, 2021 1:37 pm|    Updated: June 4, 2021 2:03 pm

Central Vigilance Commission lays down rules for post-retirement hiring of officials | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আলাপন (Alapan Bandyopadhyay) ইস্যুতে  রাজ্যের সঙ্গে সংঘাতের জের! আমলাদের অবসরের পর নতুন চাকরি নেওয়ার ক্ষেত্রে নিয়ম আরও কঠিন করল কেন্দ্র। অবসরের পর চুক্তিভিত্তিক অথবা অন্য কোনরকম কাজে যোগ দেওয়ার আগে কেন্দ্রীয় ভিজিল্যান্সের ছাড়পত্র বাধ্যতামূলক। সরকারি বিভিন্ন দপ্তরে এনিয়ে চিঠিও পাঠিয়েছে সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন (Central Vigilance Commission)।

অল ইন্ডিয়ান সার্ভিসের কর্মীরা অবসর নেওয়ার পর বিভিন্ন সংস্থায় যোগ দেন। কখনও কখনও রাজ্যের বিভিন্ন উপদেষ্টা পদে যোগ দেন। এতদিন কেন্দ্রের অনুমতি নেওয়ার প্রয়োজন ছিল না। কিন্তু এবার থেকে অল ইন্ডিয়ান সার্ভিসের কর্মীদের অবসরের পর পুনর্নিয়োগ করতে ভিজিল্যান্সের ছাড়পত্র প্রয়োজন হবে। শুধু তাই নয়, অবসর গ্রহণের সময় যে নিয়োগ কর্তার অধীনে ওই আধিকারিক কাজ করতেন, তাদেরও ছাড়পত্র প্রয়োজন হবে।

[আরও পড়ুন: করোনার ধাক্কায় GDP বৃদ্ধির পূর্বাভাস কমাল রিজার্ভ ব্যাংক, অপরিবর্তিত রেপো রেট]

নির্দেশিকায় আরও বলা হয়েছে, অবসরের আগের ১০ বছর যে যে সংস্থায় অল ইন্ডিয়ান সার্ভিসের ওই কর্মী কাজ করেছেন, সেই সমস্ত সংস্থার ছাড়পত্র নিতে হবে। স্পিড পোস্টের মাধ্যমে ছাড়পত্র দেওয়ার আবেদন জানাতে হবে। অনেকক্ষেত্রেই বহু আধিকারিকের বিরুদ্ধে ‘আইনি’ অভিযোগ থাকে। ছাড়পত্র না নিয়ে কাজে যোগ দিলে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায় না। এবার তেমন কিছু হলে নিয়োগকারী সংস্থাকে আইনি বিষয় সামলাতে হবে।

এখানেই শেষ নয়। অবসর গ্রহণের পর ১ বছর ‘কুলিং অফ পিরিয়ড’ পালন করতে হবে। অনেকেই সেই নিয়ম মানেন না। কিন্তু এবার থেকে সেই নিয়ম পালন করা বাধ্যতামূলক বলে জানিয়েছে ভিজিল্যান্স কমিশন। এ সংক্রান্ত নতুন নিয়ম আনা হচ্ছে বলে জানা গিয়েছে। আরও বলা হয়েছে, কোন পদে পুনর্নিয়োগ করা হচ্ছে তা বিজ্ঞাপন দিয়ে জানাতে হবে।

কিন্তু হঠাৎ কেন এমন বিজ্ঞপ্তি জারি করা হল? ওয়াকিবহাল মহল বলছে, রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে বদলির বিষয়ে বড় ধাক্কা খেয়েছে মোদি সরকার। কেন্দ্রের বদলির নির্দেশ মানেননি মুখ্যসচিব। কর্মজীবনের মেয়াদ না বাড়িয়ে অবসর নিয়েছেন তিনি। সেদিনই মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টার পদে যোগ দিয়েছেন। এর পরই পুনর্নিয়োগ নিয়ে নয়া নির্দেশ জারি করল ভিজিল্যান্স কমিশন।

[আরও পড়ুন: প্রতিশ্রুতি দিয়েও রাখেনি সরকার, করোনা আবহেই পদত্যাগ মধ্যপ্রদেশের ৩ হাজার জুনিয়র ডাক্তারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement