৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Coronavirus: কমছে সংক্রমণ, সোমবার থেকেই স্বাভাবিক হচ্ছে অন্তর্দেশীয় বিমান পরিষেবা

Published by: Subhajit Mandal |    Posted: October 12, 2021 4:47 pm|    Updated: October 12, 2021 5:11 pm

Centre allows domestic airlines to fly with 100% capacity from next week | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) সংক্রমণ নিয়ন্ত্রণে আসার ইঙ্গিত মিলতেই অন্তর্দেশীয় বিমান পরিষেবা স্বাভাবিক করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। অসামরিক বিমান পরিষেবা মন্ত্রকের (Ministry of Civil Aviation) তরফে জানানো হয়েছে, আগামী সোমবার অর্থাৎ ১৮ অক্টোবর থেকেই স্বাভাবিক ছন্দে ঘরোয়া স্তরে পরিষেবা দিতে পারবে বিমান পরিবহণ সংস্থাগুলি। শুধু তাই নয়, এবার থেকে বিমানগুলিতে ১০০ শতাংশ যাত্রীও নেওয়া যাবে।

অন্তর্দেশীয় বিমান পরিবহণের ক্ষেত্রে সমস্তরকম নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সোমবারই একটি বিবৃতি জারি করেছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। যাতে বলা হয়েছে, আগামী ১৮ অক্টোবর থেকে মহামারীর (Pandemic) আগে যে সূচিতে বিমান চলাচল করত, সেই সূচি অনুযায়ী পরিষেবা  দেওয়া যাবে। শুধু তাই নয়, চাহিদা বুঝে প্রয়োজন হলে অতিরিক্ত বিমানও চালাতে পারে সংস্থাগুলি। তাছাড়া এতদিন বিমানে যাত্রী নেওয়া নিয়েও বহু রকম বিধি নিষেধ মেনে চলতে হত বিমান সংস্থাগুলিকে। এবার থেকে সেটাও থাকছে না। তাঁরা চাইলেই ১০০ শতাংশ যাত্রী বহন করতে পারবে। 

Centre allows domestic airlines to fly with 100% capacity from next week
ছবি: প্রতীকী

[আরও পড়ুন: সংসদীয় কমিটির অনুষ্ঠানে পাক সেনেটের চেয়ারম্যানকে আমন্ত্রণ! বিতর্কে স্পিকার ওম বিড়লা]

বস্তুত, করোনা মহামারী থাবা বসানোর পর থেকে অন্তর্দেশীয় এবং আন্তর্জাতিক, দুই ধরনের বিমান পরিষেবাই বিঘ্নিত হয়েছে। দীর্ঘদিন সব ধরনের বিমান পরিষেবা পুরোপুরি বন্ধ ছিল। করোনা সংক্রমণ কমার ইঙ্গিত মিলতেই ধীরে ধীরে বিমান পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা করছে কেন্দ্র। এই মুহূর্তে করোনা (COVID-19) অনেকটাই নিয়ন্ত্রণে। মঙ্গলবার অর্থাৎ নবরাত্রির সপ্তম দিনে দেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রকের পরিসংখ্যান দেখলে বোঝা যাচ্ছে, একদিনে সংক্রমিতের সংখ্যা ১৪ হাজারের কাছাকাছি। গত ২৪ ঘণ্টায় দেশে করোনার বলি ১৮১ জন। আর একদিনে করোনার কবল থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ২৬ হাজার ৫৭৯।

[আরও পড়ুন: মাদক কাণ্ডের ধাক্কা, পাকিস্তান-সহ তিন দেশের পণ্য আমদানি বন্ধ করল আদানিদের বন্দর]

কেন্দ্র আশাবাদী যে আগামী দিনে করোনার গ্রাফ আরও  নামবে। তাই অর্থনীতিকে সচল করতে বিমান পরিষেবা স্বাভাবিক হওয়াটা জরুরি। সম্ভবত সেকারণেই ঘরোয়া বিমান পরিষেবায় সব নিষেধাজ্ঞা উড়িয়ে দেওয়া হল। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement