১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

স্মার্ট সিটির তালিকা প্রকাশিত, প্রথম তিরুবনন্তপুরম

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 23, 2017 1:47 pm|    Updated: June 23, 2017 1:47 pm

Govt announces 30 Smart Cities, Thiruvanathapuram tops list

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রকাশিত হয়েছে কেন্দ্র সরকারের তৈরি দেশের তিরিশটি স্মার্ট সিটির আরেকটি তালিকা। শুক্রবার প্রকাশিত ওই তালিকায় প্রথম নাম তিরুবনন্তপুরমের। উন্নয়নের জন্য নব্বইটি শহরকে বেছে নিচ্ছে কেন্দ্র সরকার। সেই তালিকার শুরুতেই কেরলের রাজধানীর নাম। দ্বিতীয় স্থান পেযেছে ছত্তিশগঢ়ের নতুন রাজধানী নয়া রায়পুর। জম্মু ও শ্রীনগর জায়গা করে নিয়েছে তালিকায়।

বিশ্বের সবচেয়ে হালকা উপগ্রহ নিয়ে রওনা দিল ইসরোর রকেট ]

তবে খুব স্বাভাবিকভাবেই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধির লোকসভা আসন রায়বরেলি তালিকায় ঠাঁই পায়নি। এছাড়াও মিরাটও স্মার্ট সিটির তালিকায় নিজের জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে। উত্তরপ্রদেশ সরকার নিজের রাজ্যের সম্ভাব্য স্মার্ট সিটির তালিকা পাঠালেও, সেখানে কাটছাঁট করে কেন্দ্র। এমনকি, গাজিয়াবাদও এই তালিকায় নেই। অন্যদিকে মুম্বই অবশ্য এই প্রতিযোগিতায় অংশগ্রহণই করেনি।

স্ত্রীর সঙ্গে অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ফাঁস স্বামীর, তারপর… ]

এই তালিকায় তিরিশটি শহরের নাম ঘোষণা করেন নগরোন্নয়ন মন্ত্রী বেঙ্কাইয়া নায়ডু। চল্লিশটি শহরের নাম ঘোষণা করার কথা থাকলেও, মুম্বই ও পশ্চিমবঙ্গের প্রতিযোগিতায় অংশগ্রহণ না করা, বেশ কিছু শহরের পৌরসভা, কেন্দ্র নির্ধারিত মাপকাঠি পূরণে ব্যর্থ হয়েছে। ফলে তালিকা সংক্ষিপ্ত হয়েছে বলে মত কেন্দ্রের।

[ ভূতের আদেশ! তাই মেয়ের দু’কান কাটল বাবা ]

এইসব শহরগুলি কেন্দ্রের স্মার্ট সিটি প্রকল্পের আওতায় ৫৭,৩৯৩ কোটি টাকা বিনিয়োগ করবে শহরের উন্নয়নে। সব মিলিয়ে গোটা দেশে ১,৯১,১৫৫ কোটি টাকা খরচ করা হবে বলে সূত্রের খবর।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে