Advertisement
Advertisement
CAA

লোকসভা নির্বাচনের মধ্যেই মিলল CAA-র সুফল, প্রথমবারেই নাগরিকত্ব পেলেন ১৪ জন শরণার্থী

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেছেন, দ্রুতই সংশোধিত নাগরিকত্ব আইনের অধীনে ৩০০ জনকে নাগরিকত্ব দেওয়া হবে।

Centre issues first set of citizenship certificates under CAA to 14 applicants
Published by: Subhajit Mandal
  • Posted:May 15, 2024 5:02 pm
  • Updated:May 17, 2024 8:25 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচন (Lok Sabha 2024) মধ্যগগনে। এরই মধ্যে সংশোধিত নাগরিকত্ব আইনের সুফল পাওয়া শুরু শরণার্থীদের। প্রথমবার ১৪ জন শরণার্থীকে নাগরিকত্ব দিল কেন্দ্র। বুধবার ১৪ জনের হাতে নাগরিকত্বের নথি তুলে দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা।

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রের খবর, এই ১৪ জনই CAA’র জন্য যে বিশেষ পোর্টাল চালু করা হয়েছিল, সেই পোর্টালের মাধ্যমে আবেদন করেন। নথি যাচাইয়ের পর তাঁদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। স্বরাষ্ট্রসচিব ভাল্লা তাঁদের শুভেচ্ছা জানিয়েছেন। এদিকে বুধবারই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) দাবি করেছেন, দ্রুতই সংশোধিত নাগরিকত্ব আইনের অধীনে ৩০০ জনকে নাগরিকত্ব দেওয়া হবে।

Advertisement

 

Advertisement

পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তানে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে আসা অ-মুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতেই আনা হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন (CAA)। ২০১৯ সালে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হলেও বিধি নিয়ে জট থাকায় তা এতদিন বলবৎ করা যায়নি। গত ১১ মার্চ গেজেট নোটিফিকেশন দিয়ে CAA কার্যকর করার কথা ঘোষণা করে কেন্দ্র। চার বছরের অপেক্ষার পর বিতর্কিত এই আইন কার্যকর হয়। আগ্রহীদের জন্য বিশেষ পোর্টালও তৈরি করে কেন্দ্র। সেই পোর্টালের মাধ্যমে আবেদন করেই নাগরিকত্ব পেলেন এই ১৪ জন।

১৯৫৫-র নাগরিকত্ব আইনের সঙ্গে সিএএ-র ফারাক উসকে দিয়েছে বিতর্ক। ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনে কোনও ধর্মের উল্লেখ ছিল না। ২০১৯ সালে কেন্দ্র সরকার যে সংশোধিত নাগরিকত্ব আইন পাশ করিয়েছে তাতে স্পষ্টত ধর্মের উল্লেখ আছে। আর সেটাতেই আপত্তি ছিল মমতা-সহ বিরোধীদের। যদিও সেই আপত্তি ধোপে টিকল না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ