BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আরও বাড়ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা! ঘোষণা শীঘ্রই

Published by: Biswadip Dey |    Posted: August 5, 2022 1:04 pm|    Updated: August 5, 2022 1:04 pm

Centre likely to increase DA। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় সরকারের জন্য সুখবর। শিগগিরি মহার্ঘ ভাতা (DA) বাড়াতে পারে কেন্দ্র। আশা, ফেব্রুয়ারি থেকে ক্রমবর্ধমান মূল্যস্ফীতির হার এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির কথা মাথায় রেখেই ভাতা বাড়ানো হবে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, একলাফে ৪ শতাংশ ডিএ বাড়তে পারে। আর তাহলে নতুন মহার্ঘ ভাতার হার হবে ৩৮ শতাংশ। এবছরের জানুয়ারির পরে এটিই হবে দ্বিতীয় সংশোধনী।

গত বছরের জুলাই মাসে সপ্তম বেতন কমিশনের সুপারিশে মহার্ঘ ভাতা বাড়ানো হয়। ১৭ শতাংশ থেকে বাড়িয়ে তা ২৮ শতাংশ করা হয়েছে। এরপরই অক্টোবরে ফের ৩ শতাংশ ডিএ বৃদ্ধি হয়। তবে তা কার্যকর ধরা হয় ২০২১ সালের ১ জুলাই থেকে। যার ফলে সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা দাঁড়ায় ৩১ শতাংশে। এরপর ফের ২০২২ সালের জানুয়ারিতে ৩ শতাংশ বাড়ানো হয়। যার ফলে মহার্ঘ ভাতা বেড়ে দাঁড়ায় ৩৪ শতাংশে। উল্লেখ্য, বছরে সাধারণত দু’বার সংশোধিত হয় মহার্ঘ ভাতা।

[আরও পড়ুন: চাকরির মেয়াদ ৫ বছর হওয়ার আগেই নিয়ম ভেঙে শিক্ষিকাকে বদলি! CBI তদন্তের নির্দেশ আদালতের]

গত জুন থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের নজর রয়েছে ডিএ বৃদ্ধির দিকে। তবে এখনও কোনও ঘোষণা হয়নি। কিন্তু এবার মনে করা হচ্ছে, যে কোনও সময়ই ঘোষণা হতে পারে। যদি সত্য়িই ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ে, তাহলে কতটা বাড়তে পারে বেতন? ধরা যাক, কোনও কেন্দ্রীয় কর্মীর বেতন প্রতি মাসে ২০ হাজার টাকা। বর্তমানে ৩৪ শতাংশ হারে তিনি ডিএ পাচ্ছেন ৬ হাজার ৮০০ টাকা। এবার যদি তা বেড়ে ৩৮ শতাংশে পৌঁছয় তাহলে তা ৮০০ টাকা বেড়ে ৭ হাজার ৬০০ টাকা হবে।

অর্থাৎ বার্ষিক হিসেবে ৯১ হাজার ২০০ টাকার লাভ। কেবল বর্তমান কর্মীরাই নয়, ডিএ বাড়লে তার সুবিধা পাবেন পেনশনভোগী অবসরপ্রাপ্ত কর্মীরাও।

[আরও পড়ুন: এবার আতঙ্ক লাম্পি ভাইরাসের! রাজস্থানে চার হাজারেরও বেশি গবাদি পশুর মৃত্যু ঘিরে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে