২৬ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

বন্ধ হচ্ছে ৮২৭ টি পর্ন সাইট, হাই কোর্টের নির্দেশে সিদ্ধান্ত কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: October 25, 2018 2:01 pm|    Updated: October 25, 2018 2:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পর্ন প্রেমীদের জন্য দুঃসংবাদ। পছন্দের পর্নসাইটগুলি হয়তো এবার আর দেখা যাবে না। কারণ হাই কোর্টের নির্দেশ মেনে একপ্রকার নীরবেই ‘বিপ্লব’ ঘটিয়ে ফেলেছে কেন্দ্র। মোট ৮২৭ টি পর্নসাইট বন্ধ করার নির্দেশিকা দেওয়া হয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের। ইতিমধ্যেই সেই নির্দেশিকা লাগু করার প্রক্রিয়া শুরু করে দিয়েছে রিলায়েন্স জিওর মতো বড় ইন্টারনেট প্রোভাইডার সংস্থা।

[অপসারিত সিবিআই ডিরেক্টরের বাড়ির সামনে উঁকিঝুঁকি, গ্রেপ্তার ৪]

ক্ষমতায় আসার পর এর আগে একবার পর্নে পুরোপুরি নিষেধাজ্ঞা জারির কথা ভেবেছিল কেন্দ্র। সোশ্যাল মিডিয়ায় এর তীব্র প্রতিবাদ হয়। চাপে পড়ে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে শুধুমাত্র চাইল্ড পর্নোগ্রাফিতে নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু এবার কার্যত নীরবে প্রায় সব জনপ্রিয় পর্নসাইটই ব্লক করে দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে মোদি সরকার। ইতিমধ্যেই বিদ্যুৎ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে সমস্ত ইন্টারনেট প্রোভাইডার তথা টেলিকম সংস্থাকে ৮২৭ টি পর্ন সাইটের তালিকা দেওয়া হয়েছে। ওই পর্নসাইটগুলিকে পুরোপুরি ব্লক করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই বেশ কিছু সার্ভিস প্রোভাইডার লিংকগুলিকে অকেজো করে দিয়েছে। যার ফলে ওই লিংকে সার্চ করলে দেখা যাবে Site Can’t be reached. বিদ্যুৎ ও তথ্য প্রযুক্তি দপ্তরের নির্দেশিকায় বলা হয়েছে, মাননীয় হাই কোর্টের নির্দেশ মেনে সব লাইসেন্সপ্রাপ্ত ইন্টারনেট প্রোভাইডার দের এই ৮২৭ টি ওয়েবসাইট ব্লক করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ জরুরি ভিত্তিতে করতে হবে।

[সাংসদদের বেতন বৃদ্ধির প্রতিবাদ, প্রধানমন্ত্রীর দপ্তরের রোষে বরুণ গান্ধী]

কদিন আগেই উত্তরাখণ্ড হাইকোর্ট মোট ৮৫৭টি পর্নসাইটে আপত্তিকর বিষয়বস্তু থাকায় তা বাতিল করার নির্দেশিকা পাঠায় বিদ্যুৎ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের কাছে। গত ২৭ সেপ্টেম্বর জারি করা হয়েছিল নির্দেশিকা। কিন্তু যে ৮৫৭ টি সাইটের তালিকা দেওয়া হয়েছিল তাঁর মধ্যে ৩০ টি ওয়েবসাইটে আপত্তিকর কিছু পায়নি তথ্য প্রযুক্তি মন্ত্রক। তাই তালিকা থেকে ওই ৩০ টি সাইটের নাম বাতিল করে বাকি সাইটগুলির তালিকা তৈরি করা হয়েছে। সেই তালিকাভুক্ত সাইটগুলি আর ভারতে দেখা যাবে না।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement