BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সময়মতো ছোটদের দ্বিতীয় ডোজ সম্পূর্ণ করুন, সব রাজ্যকে চিঠি দিয়ে অনুরোধ কেন্দ্রর

Published by: Kishore Ghosh |    Posted: February 2, 2022 2:35 pm|    Updated: February 2, 2022 3:20 pm

centre requests states to accelerate vaccination coverage among 15 to 18 age group | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিডের (COVID-19) তৃতীয় ঢেউয়ের দাপট কমছে। এই অবস্থায় দেশের অধিকাংশ রাজ্য স্কুল-কলেজ খোলার পথে হাঁটছে। এ রাজ্যেও ৩ জানুয়ারি থেকে খুলছে স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। এই অবস্থায় ছোটদের টিকাকরণ (Vaccination) গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এদিন এই বিষয়ে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়ে অনুরোধ করা হল কেন্দ্রের তরফে।

বুধবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Minisry of Health and Family Welfare) সচিব রাজেশ ভূষণ (Rajesh bhushan) চিঠি দিয়েছেন সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে। চিঠিতে সময় মতো ১৫ থেকে ১৮ বছর বয়সিদের দ্বিতীয় ডোজ দেওয়ার বিষয়ে উদ্যোগ নিতে বলা হয়েছে। এর পাশাপাশি টিকাকরণ দ্রুত সম্পূর্ণ করতে বলা হয়েছে। যারা এখনও একটি ডোজও নেননি, তারা যাতে প্রথম ডোজ দিতে পারে, সেই ব্যবস্থা নিতে বলা হয়েছে। 

[আরও পড়ুন: নিম্নমুখী দেশের কোভিড গ্রাফ, গত ২৪ ঘণ্টায় ফের কমল সংক্রমণ]

স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ তাঁর চিঠিতে লিখেছেন, “আমি সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসকদের অনুরোধ করছি, সময় মতো ১৫ থেকে ১৮ বছর বয়সিদের করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজের ব্যবস্থা করুন। যারা এখনও একটি ডোজও পায়নি, তাদের প্রথম ডোজের ব্যবস্থা করুন।” যাবতীয় বৈজ্ঞানিক পরীক্ষার পরেই ছোটদের করোনা ভ্যাকসিনেশনের অনুমতি দেওয়া হয়েছে। নিজের চিঠিতে আশ্বস্ত করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। তিনি লেখেন, “বয়স ১৫ বছরের বেশি হলেই ভ্যাকসিন নেওয়া যাবে।”

প্রসঙ্গত, চলতি বছরের ৩ জানুয়ারি থেকে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের করোনা টিকাকরণ (Covid Vaccination)। ইতিমধ্যে ৪ কোটি ৬৬ লক্ষ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে দেশের কম বয়সি ছেলেমেয়েদের। মাঝে ছোটদের টিকাকরণের সাফল্যে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। ছোটদের ক্ষেত্রে শুধুমাত্র কোভ্যাকসিন (Covaxin) দেওয়া হচ্ছে। প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পর দেওয়া হচ্ছে দ্বিতীয় ডোজ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে