সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিভিন্ন চ্যানেলে আয়ুর্বেদিক, সিদ্ধা, ইউনানি এবং হোমিওপ্যাথি ওষুধের ভুয়ো প্রতিশ্রুতি দেওয়া অতিরঞ্জিত বিজ্ঞাপনের বাড়বাড়ন্ত রুখতে এবার কড়া পদক্ষেপ কেন্দ্রের। যে সমস্ত চ্যানেলে এই ধরনের ওষুধের বিজ্ঞাপন দেখানো হবে, গ্রাহকদের কথা ভেবে এবার থেকে তাদের বিরুদ্ধেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। একটি নির্দেশিকা জারি করে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রক। যদি কোনও চ্যানেলে এমন কোনও ওষুধের বিজ্ঞাপন দেওয়া হয়, যেগুলি গ্রাহকদের মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে চলেছে, কিংবা চ্যানেলগুলিতে কোনও ওষুধের অতিরঞ্জিত বিজ্ঞাপন দেখানো হয়, সেক্ষেত্রে সেই চ্যানেলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
[শেষ ইচ্ছায় শচীনকে দেখতে চেয়েছিলেন এই ক্যানসার আক্রান্ত রোগী, স্বপ্নপূরণ হল কি?]
তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ডিরেক্টর অমিত কাটোচ দ্বারা প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে, যে সমস্ত আয়ুর্বেদিক দ্রব্য গ্রাহকদের ভুল বোঝায় কিংবা মিথ্যে প্রতিশ্রুতি দেয়, সেগুলি সম্প্রচার করার অর্থ ১৯৫৪ সালে তৈরি ড্রাগ এবং ম্যাজিক রেমেডিস আইন ও ১৯৪০ সালে তৈরি ড্রাগস এবং কসমেটিক আইন লঙ্ঘন করা। নির্দেশিকায় আরও বলা হয়েছে, বর্তমানে বেশ কিছু চ্যানেলে এমন কিছু আয়ুর্বেদিক দ্রব্যের বিজ্ঞাপন দেখানো হয়, যেগুলি অতিরঞ্জিত এবং মিথ্যে প্রতিশ্রুতি দেয়। আর সাধারণ মানুষের এগুলি ব্যবহার মানেই তাঁদের পক্ষে তা ক্ষতিকারক।
[ঝুলনের দাপুটে বোলিংয়ে অল্প রানেই থামল ব্রিটিশ ইনিংস]
এরপরই টেলিভিশন চ্যানেলগুলিকে দেওয়া নির্দেশে বলা হয়, আগামিদিনে এই ধরনের বিজ্ঞাপন দেখানোর আগে তাঁরা যেন যাচাই করে দেখে নেয় যে এই বিজ্ঞাপনগুলি যেন কোনওভাবেই আইন না ভাঙে। এজন্য কড়া পদক্ষেপ করতে হবে চ্যানেল কর্তৃপক্ষকেও। কিন্তু যদি এই নির্দেশিকা না মানা হয় তাহলে ওই চ্যানেলগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে।