Advertisement
Advertisement
Govt Employees

সরকারি কর্মীদের ‘সুদিন’ শেষ! অফিস ঢুকতে ১ মিনিট দেরি হলেই কাটা যাবে অর্ধেক বেতন

সরকারি কর্মীদের গয়ংগচ্ছ মানসিকতায় রাশ টানতে এবার কড়া পদক্ষেপ।

Centre sets entry time deadline for Govt Employees
Published by: Amit Kumar Das
  • Posted:June 22, 2024 5:08 pm
  • Updated:June 22, 2024 5:08 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘১২টায় অফিস আসি ২টোয় টিফিন’, প্রায় ২৬ বছর আগে সরকারি দপ্তরের জীবন্ত ছবিটা স্পষ্টভাবে তুলে ধরেছিলেন সঙ্গীতশিল্পী নচিকেতা। তবে এত দিনেও সরকারি কর্মীদের গয়ংগচ্ছ মানসিকতায় খুব একটা বদল আসেনি। এবার সরকারি অফিসের চেনা ছবিটা আপাদমস্তক বদলে ফেলতে কড়া নিয়ম আনল কেন্দ্রীয় সরকার। নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হয়েছে, নির্ধারিত সময়ের ১ মিনিট দেরিতে অফিস ঢুকলে সরকারি কর্মীদের অর্ধেক দিনের বেতন কেটে নেওয়া হবে।

কেন্দ্রীয় সরকারের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, সকাল ৯টায় অফিসে ঢুকতে হবে কর্মীদের। সেক্ষেত্রে ১৫ মিনিট ছাড় দেওয়া হবে। কিন্তু এই সময়সীমার পর যদি এক মিনিটও দেরি হয় সেক্ষেত্রে সরকারি কর্মীদের অর্ধেক দিনের বেতন কেটে নেওয়া হবে। অথবা বরাদ্দ ক্যাজুয়াল লিভের মধ্যে অর্ধদিবস ছুটি কেটে নেওয়া হবে। দু’দিন দেরি হলে কাটা যাবে গোটা একটি ছুটি। এই নিয়মের মাধ্যমে সরকারের লক্ষ্য সরকারি অফিসে কর্মীদের নিয়মানুবর্তিতা। শুধু কর্মী নন সকল আধিকারিকদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে এই নিয়ম।

Advertisement

সরকারি অফিস মানে গাফিলতির চূড়ান্ত। অভিযোগ, সরকারই দপ্তরে সময়ের কোনও হিসেব রাখা হয় না। যে যখন খুশি অফিস ঢোকে, যে যখন খুশি বেরিয়ে যায়। কেউ কেউ আবার অফিস ঢুকে নিজের নাম নথিভুক্ত করেই বেরিয়ে যান। ফলে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। এই সমস্যায় লাগাম টানতে সরকারি অফিসে লাগু করা হয় বায়োমেট্রিক পরিষেবা। তবে কোভিডকালে যা পুরোপুরি কার্যকর ছিল না। তার পর পরিস্থিতি স্বাভাবিক হলেও অনেক আধিকারিক সেই নিয়ম আর আগের মতো করে মানতে চাননি।

Advertisement

[আরও পড়ুন: অটল সেতুতে ফাটল! কংগ্রেসের অভিযোগ উড়িয়ে দিল বিজেপি]

সরকারি সূত্রের দাবি, এই ধরনের অনিয়ম আটকাতেই নতুন করে নিয়মের কড়াকড়ি করা হচ্ছে কেন্দ্রের তরফে। এক্ষেত্রে কোনওরকম গাছাড়া মানসিকতা আর বরদাস্ত করা হবে না। এ ছাড়াও কেন্দ্রের নির্দেশে বলা হয়েছে কোন দফতরে কোন কর্মচারী কখন আসছেন, কখন যাচ্ছেন, সংশ্লিষ্ট আধিকারিকদের তার দিকে নজর রাখতে হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ