BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

রাজ্যসভায় পেশ হচ্ছে না তিন তালাক বিল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 2, 2018 8:28 am|    Updated: January 2, 2018 8:28 am

Centre softens stance on Triple Talaq Bill

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে তিন তালাক বিল নিয়ে সাময়িকভাবে পিছু হঠল কেন্দ্র। বিরোধীদের চাপের মুখে মঙ্গলবার রাজ্যসভায় নয়া বিলটি পেশ করেনি সরকার। গত বৃহস্পতিবার লোকসভায় পাশ হয় বিলটি। তবে রাজ্যসভায় বিরোধীদের পাল্লা ভারী হওয়ায় সাময়িক পিছিয়ে যাওয়ার সিদ্ধান্ত কেন্দ্রের বলেই মনে করা হচ্ছে।

[তিন তালাক বিল পাশে দেশ জুড়ে সেলিব্রেশনে মুসলিম মহিলারা]

জানা গিয়েছে, নয়া বিলটি নিয়ে বিরোধীদের সঙ্গে আলোচনায় বসবে সরকার। তারপর আগামীকাল মানে বুধবার রাজ্যসভায় পশ করা হবে বিলটি। যদিও প্রধান বিরোধী দল কংগ্রেস এই বিলকে সমর্থন জানিয়েছে। তবে বিলে কিছু পরিবর্তন আনার পরামর্শ ছিল কংগ্রেসের। অর্থাৎ শর্তসাপেক্ষে সমর্থন জানিয়েছিল কংগ্রেস। একই সঙ্গে সমর্থন জানায় লেফট, এআইএডিএমকে ও ডিএমকে। তবে তারাও বিলটিতে বেশ কিছু সংশোধন আনার প্রস্তাব দিয়েছে। বিলটিকে সংসদের সিলেক্ট কমিটির কচ্চে পাঠানোর প্রস্তাব দিয়েছে তারা। সিলেক্ট কমিটির কাছে পাঠালে বিলটি পাশ হতে দেরি হতে পারে। তাই বিরোধীদের সঙ্গে আলোচনা করে আগামীকাল বিলটি পাশ করিয়ে নেওয়ার চেষ্টা করছে মোদি সরকার।

নয়া বিল আইনে পরিণত হলে তিন তালাক মামলায় দোষীদের তিন বছরের জেল হতে পারে। এই ব্যবস্থা নিয়েই সরব হয়েছেন বিরোধী দলনেতারা। এদিকে এ নিয়ে আগেই বৈঠকে বসেছিল অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। তারা এই বিলের বিরোধিতা করেছে। বিল তৈরির সময় কোনও মৌলবির সঙ্গে আলোচনা করা হয়নি। তাই তাদের দাবি, এই বিল আসলে শরিয়তি আইনে হস্তক্ষেপ। উল্লেখ্য, শক্তিবৃদ্ধি করলেও রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠ দল নয় বিজেপি। সেখানে কংগ্রেস ও বিজেপি উভয়ের দখলে রয়েছে ৫৭টা আসন। তবে বিজেডি ও এআইডিএমকে-র মতো শরিক দলের অবস্থানে কিছুটা চাপে গেরুয়া শিবির। তাই এবার আলোচনার পথেই চলার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[ঐতিহাসিক মুহূর্ত, ভোটাভুটি শেষে লোকসভায় পাশ তিন তালাক বিল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে