১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

লক্ষ্য করোনা টিকার উৎপাদন বাড়ানো, দু’টি সংস্থাকে ৪,৫০০ কোটি টাকা দিচ্ছে কেন্দ্র

Published by: Arupkanti Bera |    Posted: April 19, 2021 9:07 pm|    Updated: April 19, 2021 9:14 pm

Centre to extend total 4500 crore credit to Serum Institute and Bharat Biotech । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং ভারত বায়োটেককে বিশাল অঙ্কের ঋণ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। দুই কোম্পানিকে মোট ৪৫০০ কোটি টাকা দেওয়া হচ্ছে যাতে করোনার টিকা (Corona vaccine) উৎপাদন অব্যাহত থাকে। কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে কেন্দ্রীয় সরকার এ বিষয়ে সবুজ সংকেত দিয়েছে।

অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে ৩ হাজার কোটি টাকা দেওয়ার হচ্ছে। যারা এখন অ্যাস্ট্রোজেনিকার ‘কোভিশিল্ড’ এবং সেই সঙ্গে রাষ্ট্র সংঘের কোভ্যাক্স প্রকল্পে নোভাভ্যাক্সের করোনা টিকা তৈরি করছে। একইভাবে দেড় হাজার কোটি টাকা ঋণ দেওয়া হচ্ছে ভারত বায়োটেককেও। যারা ‘কোভাক্সিন’ টিকা উৎপাদন করছে। স্বাস্থ্যমন্ত্রকের মাধ্যমে এই টাকা দেওয়া হবে দুই সংস্থাকে।

[আরও পড়ুন: করোনা আতঙ্কে ধাক্কা শেয়ার বাজারে, সেনসেক্স পড়ল প্রায় ১২০০ পয়েন্ট]

এদিকে লকডাউন নিয়ে এলাহাবাদ হাই কোর্টের নির্দেশ নামা সম্ভব নয় বলে জানিয়ে দিল উত্তরপ্রদেশ সরকার। হাই কোর্ট নির্দেশ দিয়েছিল করোনার বাড়বাড়ন্তে লখনউ, প্রয়াগরাজ, বারাণসী, কানপুর এবং গোরখপুর লকডাউনের করতে হবে ২৬ এপ্রিল পর্যন্ত। কিন্তু যোগী সরকার জানিয়ে দেয়, মানুষের জীবন যেমন বাঁচাতে হবে তেমন পাশাপাশি তাদের জীবিকাও বাঁচাতে হবে। ফলে এখনই লকডাউন করলে সাধারণ মানুষ অসুবিধার সম্মুখীন হবেন। তাই এখনই এই পাঁচ রাজ্যে লকডাউন করা সম্ভব নয়।

অন্যদিকে ক্রমবর্ধমান করোনা সংক্রমণের কারণে আজ সোমবার থেকে ভারতে ‘লাল তালিকা’ ভুক্ত করল ব্রিটেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর বাতিল করার পরই এই ঘোষণা সামনে এল। ব্রিটেনের হেল্থ সেক্রেটারি জানিয়েছে, ভারত থেকে কেউ ব্রিটেনে যেতে পারবেন না। তবে ব্রিটিশ এবং আইরিশ নাগরিকদের এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হচ্ছে। তবে তাঁদের ভারত থেকে ফিরে ১০ দিন সরকারের নির্দিষ্ট করে দেওয়া কোয়ারেন্টাই হোটেলে থাকতে হবে।

[আরও পড়ুন: নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে মহিলা, জীবনের ঝুঁকি নিয়ে শিশুকে বাঁচালেন রেলকর্মী, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement