১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সৌগত রায়ের আবেদনে সাড়া, বাড়তে চলেছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় রেশনের মেয়াদ

Published by: Sucheta Sengupta |    Posted: September 22, 2022 3:17 pm|    Updated: September 22, 2022 3:41 pm

Centre to increase tenure of free ration scheme for poor people upto December 2022 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় (PMGKAY) রেশন বণ্টনের মেয়াদ বাড়াতে চলেছে কেন্দ্র। আগামী ডিসেম্বর পর্যন্ত দেওয়া হতে পারে বিনামূল্যে রেশন। এই সংক্রান্ত কোনও নির্দেশ এখনও জারি না হলেও সম্ভাবনার কথা জানানো হয়েছে বলে সূত্রের খবর। আসলে তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy) এই রেশন বণ্টন ব্যবস্থা নিয়ে কেন্দ্রকে চিঠি পাঠিয়েছিলেন। তাঁর আবেদন ছিল, রেশনের মেয়াদ বাড়ানো হোক। এই যোজনায় সেপ্টেম্বর পর্যন্ত দরিদ্রদের বিনামূল্যে রেশন থেকে খাদ্যসামগ্রী দেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্র। তৃণমূল সাংসদের (TMC MP) আবেদন মেনে সেই মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

২০২০ সালে দেশজুড়ে কোভিড (COVID-19) সংক্রমণের জেরে লকডাউনের (Lockdown) জেরে কেন্দ্রের তরফে দরিদ্রদের জন্য বিনামূল্যে রেশন (Free Ration) বণ্টনের ব্যবস্থা করা হয়েছিল। পরপর ২ বছর তা দেওয়া হয়েছে। তবে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত সেই রেশন দেওয়ার কথা জানিয়েছিল কেন্দ্র। এই ব্যবস্থা চালু রাখতে কেন্দ্রের অনেক খরচ হচ্ছে, এই হিসেবনিকেশ করে সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে খাদ্যসামগ্রী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র।

[আরও পড়ুন: মুসলিমদের আস্থা অর্জনের চেষ্টা, মসজিদে গিয়ে ইমামদের সঙ্গে বৈঠক ভাগবতের]

তবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় রেশন বণ্টন ব্যবস্থা চালু রাখতে কেন্দ্রের উপর চাপ ছিল বিজেপিরই। সামনে গুজরাট, হিমাচল প্রদেশে বিধানসভা ভোট। সেই নির্বাচনকে সামনে রেখে এই যোজনা এখনই বন্ধ না করার জন্য বারবার বলা হচ্ছিল বিজেপি (BJP) নেতৃত্বের তরফে। এছাড়া তৃণমূল সাংসদ সৌগত রায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) চিঠি লিখে আবেদন জানিয়েছিলেন, এই রেশনের মেয়াদ অন্তত এ বছরের শেষ পর্যন্ত করা হোক। সূত্রের খবর, তাঁর সেই আবেদনে সাড়া দিয়েছে কেন্দ্র। তাঁকে জানানো হয়েছে, রেশনের মেয়াদ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হল। দ্রুতই এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি হবে। 

[আরও পড়ুন: কুড়মি সমাজের আন্দোলনের মাঝে কর্মবিরতিতে SBSTC’র অস্থায়ী কর্মীরা, ট্রেনের পর বন্ধ বাসও]

প্রসঙ্গত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় মাঝেমধ্যেই বাংলায় রেশন বণ্টন অনিয়মিত হয়ে যাচ্ছিল। সে প্রসঙ্গে একাধিকবার চিঠিও পাঠানো হয়েছে রাজ্যের তরফে। রেশন ডিলাররা বিশেষত বারবার অভিযোগ তুলেছেন, পর্যাপ্ত রেশন কেন্দ্র না পাঠানোয় তা দেওয়া সম্ভব হচ্ছে না। তবে আরও তিনমাস এই রেশনের মেয়াদ বাড়ানোয় বণ্টন যথাযথভাবে হবে বলেই আশাবাদী রেশন ডিলাররা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে