Advertisement
Advertisement

এবার ২ হাজার টাকার স্মার্টফোন আনছে কেন্দ্র

তবে কোনও চিনা সংস্থাকে দায়িত্ব নয়!

centre to introduce pocket friendly smartphone for cashless transaction
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:January 9, 2017 11:33 am
  • Updated:January 9, 2017 1:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নগদহীন লেনদেনে আরও উৎসাহ দিতে এবার ২ হাজারেরও কম দামের স্মার্টফোন বাজারে আনতে চায় কেন্দ্র। এ বিষয়ে ইতিমধ্যেই বেশ কয়েকটি সংস্থার সঙ্গে প্রাথমিক কথাবার্তা এগিয়েছে কেন্দ্র সরকারের। একটি বৈঠকে কার্বন, ইনটেক্স, মাইক্রোম্যাক্স ও লাভা-র মতো সংস্থার প্রতিনিধিদের কাছে কেন্দ্রীয় সরকার ২০০০ টাকা দামের স্মার্টফোন বাজারে আনতে অনুরোধ করেছে বলে জানিয়েছে একটি সর্বভারতীয় সংবাদপত্র। যদিও কোনও চিনা সংস্থাকে এই দায়িত্ব দেওয়া হবে না বলেও স্পষ্ট জানিয়েছে কেন্দ্র। ওই বৈঠকে স্যামসাং বা অ্যাপলের মতো সংস্থার প্রতিনিধিরা অনুপস্থিত ছিলেন বলেও জানা গিয়েছে।

(এসে গেল নোকিয়ার প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোন Nokia 6)

সূত্রের খবর, ডিজিটাল লেনদেনে আরও উৎসাহ দিতেই ২০০০ টাকা দামের স্মার্টফোন বাজারে আনতে চায় কেন্দ্র। দেশের প্রত্যন্ত গ্রামের মানুষের হাতেও যেন মোবাইল ফোন পৌঁছে যায়, সে বিষয়ে বিশেষ উদ্যোগী হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই স্মার্টফোনগুলিতে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, কিউআর কোড স্ক্যানার থাকতে হবে বলেও নীতি আয়োগের বৈঠকে মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলিকে স্পষ্ট জানিয়েছে কেন্দ্র। তবে সরকার ওই মোবাইল ফোন তৈরিতে সম্ভবত কোনও ভরতুকি দেবে না।

Advertisement

(এবার আরও সস্তায় ফিচারে ঠাসা 4G স্মার্টফোন আনল Intex)

খড়গপুর আইআইটি-তে এসে ঠিক এই বিষয়টির উপরেই গুরুত্ব দিয়েছেন গুগলের সিইও সুন্দর পিচাই। অর্থনীতিকে আরও চাঙ্গা করতে আরও বেশি সংখ্যক মানুষের হাতে মোবাইল চেয়েছেন পিচাই। তাঁর সংস্থার তৈরি ‘অ্যান্ড্রয়েড ওয়ান’-এর লক্ষ্য কিন্তু সেই একই। সস্তায় দেশের সাধারণ মানুষের হাতে স্মার্টফোন তুলে দেওয়া। বর্তমানে মাত্র ৬ হাজার টাকা দামের ‘অ্যান্ড্রয়েড ওয়ান’ স্মার্টফোনও মেলে এ দেশে।

Advertisement

এই মুহূর্তে দেশের ১.৩ বিলিয়ন মানুষের মধ্যে প্রায় ৩০০ মিলিয়ন মানুষের কাছে স্মার্টফোন রয়েছে। একটি সংস্থার সমীক্ষা বলছে, এখনও এ দেশের মানুষ ফিচার ফোন কেনার কথা ভাবেন। ভারতে একটি থ্রি-জি হ্যান্ডসেটের দাম শুরু হয় ২৫০০ টাকা থেকে। ফোর-জি ফোনের দাম আরেকটু বেশি। তবে নোট বাতিলের পর থেকে দেশজুড়ে স্মার্টফোনের বিক্রিও ধাক্কা খেয়েছে। ফক্সকন, যারা লাভা, ইনটেক্স, কার্বনের মতো সংস্থার ফোন উৎপাদন করে, তারাও বহু কর্মীকে ছুটিতে পাঠিয়েছেন।

(পুরুষদের চেয়ে স্মার্টফোনে বেশি আসক্ত ভারতীয় মহিলারা)

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ