Advertisement
Advertisement
Rajya Sabha

বাদল অধিবেশনের শুরুতেই গণবিধ্বংসী অস্ত্র সংশোধনী বিল আনতে চলেছে সরকার

গত এপ্রিলে লোকসভায় পাশ হয় বিলটি।

Centre to table bill to amend weapons of mass destruction Bill in Rajya Sabha | Sangbad Pratidin

ফাইল ছবি

Published by: Monishankar Choudhury
  • Posted:July 18, 2022 11:59 am
  • Updated:July 18, 2022 12:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার বাদল অধিবেশনের শুরুতেই রাজ্যসভায় গণবিধ্বংসী অস্ত্র সংশোধনী বিল পেশ করতে চলেছে সরকার। গণবিধ্বংসী অস্ত্রের বিস্তার রোধ এবং অস্ত্র তৈরিতে অর্থের জোগান আটকাতে দিতেই এই পদক্ষেপ। এই বিলের মাধ্যমে যারা বিদেশ থেকে ভারতে সন্ত্রাসবাদ ছড়াতে একগুচ্ছ পরিকল্পনা করেছে তাদের রুখে দেওয়া যাবে।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, আজ সংসদ অধিবেশনের দ্বিতীয়ার্ধে ‘ওয়েপন্স অফ মাস ডেস্ট্রাকশন অ্যান্ড দেয়ার ডেলিভারি সিস্টেমস প্রহিবিশন অফ আনলফুল অ্যাক্টিভিটিস অ্যামেন্ডমেন্ট বিল, ২০২২’ আনতে চলেছে মোদি সরকার। সমস্ত কিছু ঠিক থাকলে সংসদের উচ্চকক্ষে পেশ করবেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। বলে রাখা ভাল, গত এপ্রিল মাসেই লোকসভায় বিলটি পাশ হয়ে যায়। এবার রাজ্যসভার সবুজ সংকেত পেলেই বিলটি আইনে পরিণত হবে।

Advertisement

[আরও পড়ুন: রাষ্ট্রপতি ভোটেও টাকার খেলা চলছে! বিস্ফোরক অভিযোগ যশবন্ত সিনহার]

এর আগে বিলটি নিয়ে লোকসভায় বিদেশমন্ত্রী বলেছিলেন, সম্প্রতি আন্তর্জাতিক স্তরে গণবিধ্বংসী অস্ত্রের বিস্তার ও সেগুলির বিতরণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। সেই কারণেই এমন হাতিয়ারের বিস্তার রোধে বিশেষ ব্যবস্থা নেওয়া জরুরি। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের আর্থিক নিষেধাজ্ঞা উপেক্ষা ও আর্থিক অ্যাকশন টাস্ক ফোর্সের সুপারিশগুলি গণবিধ্বংসী অস্ত্রের বিস্তার ও সেগুলির সরবরাহ ব্যবস্থা বাধা দিতে খুবই জরুরি।

Advertisement

এদিন অধিবেশন শুরু হওয়ার পর সংসদে প্রয়াত বিশিষ্টজনদের শ্রদ্ধাজ্ঞাপন করা হবে। জানা গিয়েছে, পণ্ডিত শিবকুমার শর্মা, জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে, সংযুক্ত আরব আমিরশাহীর (UAE) প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ও কেনিয়ার প্রেসিডেন্ট মোয়াই কিবাকিকে শ্রদ্ধা জানানো হবে।

উল্লেখ্য, সংসদ অধিবেশনের প্রথম দিনই তাৎপর্যপূর্ণভাবে চলছে রাষ্ট্রপতি নির্বাচন। ২১ তারিখ ফলপ্রকাশ। বোঝা যাবে, দ্রৌপদী মুর্মু (Draupadi Murumu)আর যশবন্ত সিনহার (Yashwant Sinha)মধ্যে কাকে রাইসিনার পরবর্তী বাসিন্দা হিসেবে বেছে নিল দেশ। আবার আগস্টের ৬ তারিখ উপরাষ্ট্রপতি নির্বাচন (Vice President Election)। এখানেও দুই প্রার্থীর লড়াই। এনডিএ শিবিরের পদপ্রার্থী জগদীপ ধনকড় ও বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভা। সেই ফলাফল জানা যাবে ১০ তারিখ। আর বাদল অধিবেশন চলবে আগস্টের ১২ তারিখ পর্যন্ত। অর্থাৎ এই অধিবেশনে নতুন উপরাষ্ট্রপতিও পাবে দেশ। তিনি আবার রাজ্যসভার চেয়ারম্যান।

[আরও পড়ুন: ‘বিদেশি ষড়যন্ত্রেই মেঘভাঙা বৃষ্টি’, বন্যা কবলিত এলাকায় গিয়ে আজব মন্তব্য কেসিআরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ