BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা কালে স্কুলশিক্ষায় জোর দিতে রাজ্যের দেখানো পথেই কেন্দ্র, বৈঠকে জানালেন শিক্ষামন্ত্রী

Published by: Sucheta Sengupta |    Posted: May 18, 2021 3:04 pm|    Updated: May 18, 2021 4:47 pm

Centre to welcome decision of West Bengal Govt how they emphasieses on online eduction during COVID crisis | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতীতে একাধিক বিষয়ে বাংলার দেখানো পথে হাঁটতে হয়েছে কেন্দ্রকে। এবার শিক্ষাতেও পশ্চিমবঙ্গের (West Bengal) মডেল অনুসরণ করতে চলেছে কেন্দ্র। সোমবার দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষাসচিবদের নিয়ে বৈঠকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্কের (Ramesh Pokhriyal Nishank) নির্দেশ, দেশের ভবিষ্যৎ প্রজন্মকে ডিজিটাল ডিভাইস দিয়ে তাদের শিক্ষায় উৎসাহিত করতে হবে।

করোনা (Coronavirus) পরিস্থিতিতে পড়ুয়াদের যাতে কোনও অসুবিধা না হয়, সেই কারণে বাংলার মুখ্যমন্ত্রী তাদের ট্যাব দিয়ে সাহায্য করেছেন। এভাবে মূলত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছে রাজ্য। এবার সে পথেই হাঁটল কেন্দ্র। করোনা অতিমারীতে পড়াশোনায়(Education) যাতে কোনও ছেদ না পড়ে, তার জন্য এদিনের বৈঠক থেকে অনলাইন শিক্ষার উপর জোর দেওয়ার কথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। তার জন্য আড়াই হাজার কোটি টাকার অনুদান বরাদ্দ করল কেন্দ্র। যার অন্তত দশ শতাংশ খরচ করতে হবে স্কুলের পানীয় জল, স্যানিটাইজেশনে।

[আরও পডুন: ‘করোনার বিরুদ্ধে জেলা জিতলে জিতবে দেশ’, জেলাশাসকদের বৈঠকে আশাবাদী মোদি]

বৈঠক শেষে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক টুইট করে জানান, “কোভিড পরিস্থিতি, অনলাইন এডুকেশন ও জাতীয় শিক্ষানীতি নিয়ে আলোচনা করতে রাজ্যের শিক্ষা সচিবদের সঙ্গে আলোচনা হল। কেন্দ্রের কাছে শিক্ষা সর্বোচ্চ অগ্রাধিকার পায়। তাই কেন্দ্র সরকারের নির্দেশ মতো কোভিড অ্যাকশন প্ল্যান নেওয়ার নির্দেশ দিয়েছি। যাতে পড়ুয়াদের পড়াশোনায় কোনও ব্যাঘাত না ঘটে।” যদিও এদিন রাজ্য বোর্ড বা সিবিএসই দ্বাদশ শ্রেণির কোনও পরীক্ষা স্থগিত বা বাতিল করার সিদ্ধান্তই হয়নি।

[আরও পডুন: ‘অতি প্রবল’ ঘূর্ণিঝড় তওকতের তাণ্ডবে প্রাণ গেল অন্তত ২১ জনের, এখনও চলছে ধ্বংসলীলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement