BREAKING NEWS

১১ শ্রাবণ  ১৪২৮  বুধবার ২৮ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

Corona Vaccine: ভুয়া টিকা নিয়ে রাজ্যকে সতর্ক করল কেন্দ্র, দেওয়া হল নজরদারি বাড়ানোর নির্দেশও

Published by: Suparna Majumder |    Posted: June 26, 2021 11:59 am|    Updated: June 26, 2021 12:02 pm

Centre warns states on Fake Vaccine issue | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

নন্দিতা রায়, নয়াদিল্লি: ভুয়ো টিকা (Fake Vaccine) নিয়ে রাজ্যকে সতর্ক করেছে কেন্দ্র। করোনার টিকা (Covid Vaccine) নিয়ে যাতে কোনও ধরনের জালিয়াতি না হয়, তার জন্য নজরদারি বাড়ানোর নির্দেশও রাজ্যকে দিয়েছে কেন্দ্র। সূত্রের খবর, বৃহস্পতিবার কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গৌবা দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে এক উচ্চ পর্যায়ের করোনা (Corona Virus) সংক্রান্ত বৈঠক করেন। সেই বৈঠকে দেশের যে দুই রাজ্য পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্র থেকে ভুয়ো টিকার অভিযোগ ওঠে, তার জেরেই কেন্দ্রের তরফ থেকে আলাদা করে সতর্ক করা হয়েছে বলেই জানা গিয়েছে।

ভুয়ো টিকার খবর দেশের যেকোনও রাজ্যের যেকোনও জায়গা থেকে এলেই কেন্দ্রকে যাতে অবিলম্বে এই বিষয়ে জানানো হয়, বৈঠকে সমস্ত রাজ্যগুলিকে সেই বার্তাও দেওয়া হয়েছে। শুক্রবার এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়ালকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “ক্যাবিনেট সেক্রেটারির উপস্থিতিতে সমস্ত রাজ্যের চিফ সেক্রেটারির সঙ্গে আমাদের করোনা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে কথা হয়েছে। ভুয়ো টিকার খবর কোথা থেকে এসেছে তা জানা জরুরি। স্থানীয় জেলা প্রশাসন রাজ্য প্রশাসনের সঙ্গে কথা বলে আমাদের তা জানালে প্রয়োজনমতো ব্যবস্থাও গ্রহণ করা হবে।”

[আরও পড়ুন: দেশে দৈনিক সংক্রমণ কমে ৫০ হাজারের নিচে, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট নিয়ে সতর্কবার্তা কেন্দ্রের]

ভুয়ো টিকার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার ব্যবস্থা গ্রহণের কথা জানালেও, পশ্চিমবঙ্গের ভুয়ো টিকার বিষয়ে তারা যে সরাসরি মাথা গলাতে চাইছে না, সেই বিষয়টি এদিন স্পষ্ট হয়ে গিয়েছে। রাজ্যের ভুয়ো টিকার ঘটনাকে তারা জনস্বাস্থ্য বিষয়ক নয়, বরং ফৌজদারি অপরাধ বলেই মনে করছে। সরকারি বা সরকার অনুমোদিত টিকাকরণ কেন্দ্র থেকে বা কো-উইন অ্যাপে নাম নথিভুক্ত করার পরেও যদি কোনও ব্যক্তি ভুয়ো টিকা পান, তাহলে কেন্দ্র সরকার সেই বিষয়ে সরাসরি হস্তক্ষেপ করতে পারে। কিন্তু পশ্চিমবঙ্গের ঘটনায় শুধুমাত্র ভুয়ো টিকাই নয়, টিকাকরণ কেন্দ্রটিরও সরকারি অনুমোদন ছিল না।

এই প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক উচ্চ পর্যায়ের স্বাস্থ্যকর্তা বলেছেন, “কলকাতায় যে ভুয়ো টিকার ক্যাম্পের কথা সামনে এসেছে সেটি ফৌজদারি অপরাধ। নিয়ম হল, জেলা প্রশাসন টিকাকরণ কেন্দ্র চিহ্নিত করে। সেটা কো-উইনে আপলোড করা হয়। সেখানে কতজনকে এবং কাদের টিকা দেওয়া হয়েছে, কত টিকা ব্যবহার হয়েছে এই সমস্ত তথ্য রাখা হয়। কারণ টিকার দ্বিতীয় ডোজ দেওয়ারও একটি বিষয় থাকে। এক্ষেত্রে এটি একক অপরাধমূলক ঘটনা। আমরা রাজ্য সরকারের সঙ্গে যোগযোগ রাখছি, যাতে এই ধরনের অপরাধগুলির দিকে তারা নজর রাখে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে।” স্বাস্থ্যকর্তার কথা থেকে স্পষ্ট বোঝা গিয়েছে, এক্ষেত্রে বিষয়টির দায়িত্ব রাজ্যের উপরেই ছেড়ে দিতে চাইছে কেন্দ্র। তবে, আগামিদিনে যাতে করোনার টিকা নিয়ে যাতে এই ধরনের কোনও ঘটনা না ঘটে সেই বিষয়ে রাজ্যকে সতর্ক করা হয়েছে।

[আরও পড়ুন: জন্ম থেকেই গুপকারের সঙ্গী বিতর্ক, কাশ্মীরের রাজনীতিতে কী গুরুত্ব এই জোটের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement