BREAKING NEWS

১৭ ফাল্গুন  ১৪২৭  বুধবার ৩ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা টিকা নিয়ে নেটদুনিয়ায় গুজব ছড়ালে হতে পারে কড়া শাস্তি, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রর

Published by: Sulaya Singha |    Posted: January 25, 2021 7:02 pm|    Updated: January 25, 2021 7:41 pm

An Images

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভ্যাকসিন নিয়ে যে কোনওরকমের গুজব রুখতে রাজ্যগুলিকে কড়া নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এই মর্মে প্রতিটি রাজ্যকে আলাদা করে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা।

গত ১৩ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হয়েছে গণ টিকাকরণ। প্রথম দফায় চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, স্যানিটাইজেশন কর্মী-সহ তিন লক্ষ ফ্রন্টলাইনে থাকা করোনা যোদ্ধাদের ভ্যাকসিন (Corona vaccine) দেওয়ার প্রক্রিয়া চলছে। সোমবার পর্যন্ত ১৬ লক্ষেরও বেশি কোভিড ওয়ারিয়র টিকা পেয়েছেন। কিন্তু এই বিরাট প্রক্রিয়ার মাঝেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে ভ্যাকসিন সংক্রান্ত নানা ভুয়ো খবর। টিকা নেওয়ার পর অনেকের মৃত্যু হয়েছে, সে খবরও উদ্বেগ বাড়িয়েছে সাধারণ মানুষের। ফলে টিকা নিতে ভয় পাচ্ছেন অনেকেই। এমনকী এর কার্যকারিতা নিয়েও সন্দীহান বহু মানুষ।

[আরও পড়ুন: ‘একমাস ধরে চিনের নামটাও নেননি প্রধানমন্ত্রী’, নাকু লা সংঘর্ষ নিয়ে তীব্র কটাক্ষ রাহুলের]

কেন্দ্র একাধিকবার জানিয়েছে, টিকা নেওয়ার পর যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের প্রাণ হারানোর সঙ্গে ভ্যাকসিন নেওয়ার কোনও যোগ নেই। তাঁদের মৃত্যুর কারণ আলাদা। পাশাপাশি এও স্পষ্ট করে দেওয়া হয়েছে, ন্যাশনাল রেগুলেটরি অথরিটি জানিয়েছে যে পুণের সেরাম ইনস্টিটিউটে (Serum Institute) তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন দু’টি সম্পূর্ণ নিরাপদ। তা শরীরের কোনওরকম ক্ষতি করছে না। কিন্তু কেন্দ্রের ঘোষণা সত্ত্বেও সোশ্যাল মিডিয়ায় ভ্যাকসিন নিয়ে নানা ভুয়ো খবর ছড়িয়ে পড়ছে। সেই কারণেই এর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ কেন্দ্রর। রাজ্যগুলিকে দেওয়া চিঠিতে লেখা হয়েছে, “এই ধরনের গুজবে বিরাট অংশের মানুষের কাছে ভুল বার্তা পৌঁছচ্ছে। তাই যাতে ভ্যাকসিন নিয়ে অযথা আতঙ্ক না ছড়ায়, সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে।” পাশাপাশি স্বরাষ্ট্রসচিব এও জানিয়ে দেন, কোনও ব্যক্তি কিংবা সংস্থা ভ্যাকসিন নিয়ে ভুয়ো খবর ছড়ালে তার পেনাল্টিও হতে পারে। অর্থাৎ এমন কাজ করলে এবার শাস্তিও মুখেও পড়তে পারেন।

উল্লেখ্য, এর আগে ভ্যাকসিন নিয়ে সাধারণ মানুষকে গুজবে কান না দেওয়ার পরামর্শ দিয়েছিল স্বাস্থ্যমন্ত্রক। কিন্তু তাতে যে বিশেষ লাভ হয়নি, নেটদুনিয়ায় বাড়তে থাকা ভুয়ো খবরই তার উদাহরণ। সেই কারণেই এবার রাজ্যকে লিখিত নির্দেশ দিল কেন্দ্র।

[আরও পড়ুন: নির্মম! তন্ত্রসাধনার নামে দুই কন্যাকে বলি, আটক শিক্ষক দম্পতি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement