Advertisement
Advertisement
Chandigarh mayor polls

বিরোধীদের ‘বাতিল’ ভোটও বৈধ, চণ্ডীগড়ে ‘ইন্ডিয়া’ জোটের প্রার্থীকে মেয়র ঘোষণা সুপ্রিম কোর্টের

গত ৩০ জানুয়ারি মেয়র নির্বাচন ছিল চণ্ডীগড়ে। বিজেপিকে রুখতে হাত মিলিয়ে লড়াইয়ে নেমেছিল কংগ্রেস এবং আপ।

Chandigarh mayor polls: Supreme Court says 8 invalid votes valid, aap candidate wins polls | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:February 20, 2024 4:24 pm
  • Updated:February 20, 2024 6:22 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চণ্ডীগড় মেয়র নির্বাচন নিয়ে সুপ্রিম কোর্টে বিরাট ধাক্কা খেল বিজেপি। প্রিসাইডিং অফিসার যে ৮টি ভোট বাতিল বলে ঘোষণা করেছিলন, বিরোধীদের দাবি মেনে সেগুলিকে বৈধ বলে ঘোষণা করল সুপ্রিম কোর্ট। তারপর শীর্ষ আদালতই ভোট পুনর্গণনা করে আপ প্রার্থী কুলদীপ কুমার সিংকে মেয়র হিসাবে ঘোষণা করল ।

গত ৩০ জানুয়ারি মেয়র নির্বাচন ছিল চণ্ডীগড়ে। বিজেপিকে রুখতে হাত মিলিয়ে লড়াইয়ে নেমেছিল কংগ্রেস এবং আপ। ভোটের হিসাবে প্রথমে এগিয়েও গিয়েছিলেন আপ-কংগ্রেস জোটের প্রার্থী কুলদীপ সিং। মোট ৩৬টি বৈধ ভোটের মধ্যে জোট পায় ২০টি। অন্যদিকে, বিজেপির মেয়র পদপ্রার্থী মনোজ সোনকর পান ১৬টি ভোট। কিন্তু পরে কুলদীপের পাওয়া ৮টি ভোটকে বাতিল ঘোষণা করেন প্রিসাইডিং অফিসার অনিল মাসি। ফলে বিরোধী শিবিরের ভোট নেমে আসে ১২টিতে। ১৬ ভোট পেয়েই জয়ী ঘোষিত হন বিজেপি প্রার্থী।

Advertisement

[আরও পড়ুন: তিন সেনাকর্তাকে ফাঁসির সাজা মায়ানমারে! কেন এই পদক্ষেপ জুন্টার?]

যেভাবে বিরোধী প্রার্থীর পক্ষে পড়া আটটি ভোট বাতিল করা হল, তার তীব্র প্রতিবাদ শুরু করে আপ এবং কংগ্রেস। এই ঘটনাকে গণতন্ত্রের হত্যা বলে তোপ দেগে দেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। কংগ্রেসও প্রতিবাদে সরব হয়। এই নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন বিরোধীরা। অবশেষে শীর্ষ আদালতেই মিলল স্বস্তি। সোমবার এই মামলার শুনানিতে চণ্ডীগড় মেয়র নির্বাচনের প্রিসাইডিং অফিসারকে তীব্র ভর্ৎসনা করে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ এদিন জানিয়ে দিয়েছে, যে আটটি ভোটকে বাতিল বলে ঘোষণা করা হয়েছে, সেগুলিকে বৈধ ভোট হিসাবে গণ্য করে নতুন করে ভোট গণনা করা হবে।

Advertisement

[আরও পড়ুন: নাভালনির মৃত্যু নিয়ে মুখ খুললেন ট্রাম্প, তবে পুতিনের বদলে দুষলেন বাইডেনকে, কেন?]

তারপর শীর্ষ আদালতই ফের ওই ৩৬টি ভোট গণনা করে। এবং জানিয়ে দেয়, আপ প্রার্থী কুলদীপ কুমার সিং ২০টি ভোট পেয়ে মেয়র নির্বাচনে জয়ী হয়েছেন। এই ঘোষণা ইন্ডিয়া জোটের জন্য বিরাট জয় হিসাবে দেখা হচ্ছে। কারণ এই প্রথম জোট হিসাবে ভোটে লড়েছিল আপ এবং কংগ্রেস। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ