৪ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিবর্তনবাদ তত্ত্ব ভুল! আজব দাবি কেন্দ্রীয় মন্ত্রী সত্যপাল সিংয়ের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 21, 2018 3:38 am|    Updated: January 21, 2018 3:38 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাস বিকৃতির অভিযোগ উঠেছিল আগেই। এবার বিজ্ঞানের তত্ত্বকেও চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সত্যপাল সিং। তাঁর দাবি, চার্লস ডারউইনের বির্বতনবাদ বৈজ্ঞানিকভাবেই ভুল। তাই স্কুল ও কলেজের পাঠ্যবই বদলে ফেলা উচিত। মোদির সরকারের মন্ত্রীর ব্যাখ্যা, ‘ আমাদের পূর্বপুরুষ কোথাও উল্লেখ করে যাননি, যে তাঁরা উল্লুককে মানুষে রূপান্তরিত হতে দেখেছেন।’ তবে বিবর্তনবাদের পালটা কোনও বৈজ্ঞানিক তত্ত্ব অবশ্য পেশ করতে পারেননি প্রাক্তন এই দুঁদে আইপিএস অফিসার।

[রক্তাক্ত বন্ধুকে বাঁচাতে সাহায্যের আবেদন কিশোরের, দাঁড়িয়ে দেখল পুলিশ!]

জীববৈচিত্র্যে ভরা আমাদের এই পৃথিবী। কত ধরনের পশু, পাখি ও প্রাণীর বাস এই ধরণীতে। কীভাবে তৈরি হল এই জীবজগৎ?  এই প্রশ্নের উত্তর খুঁজে বের করেছিলেন বিখ্যাত ব্রিটিশ জীববিজ্ঞানী চার্লস ডারউইন। তাঁর সেই মতবাদ বিবর্তনবাদ নামে পরিচিত। জীববিজ্ঞানের ইতিহাসে এই মতবাদকে অন্যতম শ্রেষ্ঠ আবিষ্কার বলে মনে করা হয়। কিন্তু, ডারউইনের বিবর্তনবাদ তত্ত্বকে বৈজ্ঞানিকভাবে ভুল বলে দাবি করে বসলেন খোদ কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সত্যপাল সিং। এমনকী, স্কুল কলেজে পাঠ্যবইও পালটে ফেলার দাবিও তুললেন।

[বুদ্ধগয়ায় বিস্ফোরণের শব্দে থামল ধর্মগুরুর বক্তৃতা, দলাই লামাকে হত্যার ছক!]

বিবর্তনবাদ তত্ত্বে জীবজগতের উৎপত্তির কী ব্যাখ্যা দেওয়া হয়েছে?  চার্লস ডারউইন বলেছেন, পৃথিবীর সমস্ত প্রাণীর জন্ম ইতিহাসটাও একই। অর্থাৎ বহু বছর আগে একটি উৎস থেকেই মানুষ-সহ সমস্ত প্রাণীর জন্ম হয়েছে। পরে পরিবেশ ও পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্য সমস্ত প্রাণীর জীবনযাত্রায়ই বদল এসেছে। এভাবেই তৈরি হয়েছে বৈচিত্র্যময় জীবজগৎ। কিন্তু ডারডইনের এই ব্যাখ্যাটি ‘বৈজ্ঞানিকভাবে ভুল’ বলে দাবি করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী সত্যপাল সিং। তাঁর সাফ কথা, ‘কেউই, এমনকী, আমাদের পূর্বপুরুষরাও বলে বা লিখে যাননি, যে তাঁরা কখনও উল্লুককে মানুষে রূপান্তরিত হতে দেখেছেন। আমরা যেসব বই পড়েছিল বা বাপ-ঠার্কুদার যা গল্প শুনেছি, তাতেও কোথা এই ধরনের কোনও ঘটনা কথা উল্লেখ নেই। যবে থেকে পৃথিবীকে মানুষ এসেছে, তবে থেকেই মানুষ মানুষই ছিল।  তাই ডারউইনের বির্বতনবাদ তত্ত্বটি বৈজ্ঞানিকভা ভুল।’ এমনকী, স্কুল-কলেজের সিলেবাসও পালটে ফেলার দাবি তুলেছেন মোদি সরকারের মন্ত্রী সত্যপাল সিং।

[ঝাঁ চকচকে শপিং মলে দেহ ব্যবসা, আটক বিদেশি-সহ ৯ মহিলা]

প্রসঙ্গত, সত্যপাল সিং নিজে একজন প্রাক্তন আইপিএস অফিসার। একসময়ে মুম্বইয়ের মতো শহরের পুলিশ কমিশনারও ছিলেন। ২০১৩ সালে তাঁর জমানায় মুম্বইয়ে এক মহিলা চিত্র সাংবাদিককে ধর্ষণ করা হয়। যা নিয়ে তুমুল সমালোচনা মুখে পড়েছিল মুম্বই পুলিশ। চাকরি থেকে অবসর নেওয়ার পর বিজেপিতে যোগ দেন সত্যপাল। গত লোকসভা ভোটে বিজেপি টিকিটে সাংসদ নির্বাচিত হন তিনি। প্রাক্তন এই আইপিএস অফিসারকে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী করেছেন মোদি। একজন শিক্ষামন্ত্রী তথা প্রাক্তন পুলিশকর্তার মুখে এমন মন্তব্যে সমালোচনা শুরু হয়েছে।

[তোগাড়িয়ার পর এবার ‘হত্যার হুমকি’ শ্রী রাম সেনার প্রতিষ্ঠাতাকে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement