BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘রাজনীতি আপনার কাজ নয়’, রাওয়াতকে উপদেশ চিদাম্বরমের

Published by: Paramita Paul |    Posted: December 28, 2019 6:23 pm|    Updated: December 28, 2019 6:23 pm

Chidambaram Slams Army Chief Over Citizenship Remark.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : সেনাপ্রধানের ‘বিতর্কিত’ মন্তব্য নিয়ে এবার মুখ খুললেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তাঁর সাফ কথা, “দেশের রাজনীতিবিদরা কী করবে, তা বলে দেওয়া সেনার কাজ নয়। আপনি যে পদে আছেন, সেই কাজটা করুন।” প্রসঙ্গত, চলতি সপ্তাহে CAA বিরোধী আন্দোলন নিয়ে মন্তব্য করে বিতর্কে পড়েছেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। 

শনিবার তিরুবন্তপুরমের রাজভবনের সামনে এক মিছিলে হাজির ছিলেন ইউপিএ জমানার কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরম। সেখানেই তিনি ‘রাজনৈতিক’ মন্তব্য প্রসঙ্গে সেনাপ্রধান বিপিন রাওয়াতকে একহাত নেন। তিনি বলেন, “রাজনীতিবিদরা কী করবেন, তা নিয়ে আপনার বলার প্রয়োজন নেই। ঠিক যেমন, আপনারা যুদ্ধের ময়দানে কী করবেন সেটা আমরা বলে দিই না। যুদ্ধ আপনারা নিজেদের পরিকল্পনা অনুযায়ী লড়েন। রাজনীতিবিদরাও নিজেদের মত অনুযায়ী দেশ চালান।”  

[আরও পড়ুন: ‘অসমের সংস্কৃতি-ঐতিহ্যকে ধ্বংস করতে দেব না’, বিজেপিকে বার্তা রাহুলের]

সেনাপ্রধানের এধরণের মন্তব্যের জন্য কেন্দ্রকেও দুষেছেন প্রাক্তন মন্ত্রী। তাঁর কথায়, “এখন সেনাপ্রধানকে এ বিষয়ে কথা বলতে বলা হচ্ছে। এটা কি ওঁর কাজ? লজ্জাজনক ঘটনা।” একইসঙ্গে তাঁর আরজি, “আমি সেনাপ্রধানকে আরজি জানাচ্ছি, আপনি সেনাপ্রধান। নিজের কাজটা করুন। রাজনীতিকরা যা করছেন, করতে দিন।” এদিন কেন্দ্রের NRC ও CAA’র বিরুদ্ধে তোপ দাগেন চিদাম্বরম। তাঁর দাবি, “দুটিই একই মুদ্রার এপিঠ, ওপিঠ। ছাত্র-যুবরা বুঝতে পেরেছেন দেশের সংবিধান বিপদে আছে। তাই তাঁরা আন্দোলনে নেমেছে।”

[আরও পড়ুন: ফের ঐক্যবদ্ধ অবিজেপি জোট? হেমন্ত সোরেনের শপথে যোগ দিতে রাঁচি গেলেন মমতা]

সেনাপ্রধানের মন্তব্যের বিরুদ্ধেও সরব হন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাও। টুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, “অনেকভাবেই ভারতের গণতান্ত্রিক চরিত্র নষ্ট হচ্ছে। তবে সেনাপ্রধান বিপিন রাওয়াতের সাম্প্রতিক মন্তব্য বিষয়টিকে ত্বরান্বিত করল। কুঁড়িতেই এই প্রচেষ্টা নষ্ট করা উচিত।” বৃহস্পতিবার দিল্লিতে এক অনুষ্ঠানে যোগ দিয়ে বিপিন রাওয়াত বলেন, “নেতৃত্বের অর্থ মানুষকে ভুল দিকে চালনা করা নয়। ইদানিং আমরা দেখছি বহু কলেজ, বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের নেতৃত্ব বিভিন্ন মিছিল থেকে সাধারণ মানুষ শহরে-শহরে হিংসা, অশান্তি ছড়ানো হচ্ছে। এটা একেবারেই সঠিক নয়।” বিরোধীদের অভিযোগ ছিল, সেনাপ্রধান বিপিন রাওয়াতের মন্তব্য খুবই রাজনৈতিক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে